সদ্য সংবাদ :
বিজ্ঞান ও প্রযুক্তি

সারা রাত ফোন চার্জ দিলে যে ক্ষতি হয়

Published : Friday, 29 September, 2017 at 8:48 PM
প্রযুক্তি ডেস্ক: সময়ের অভাবে অনেকে রাতে ফোনটি চার্জে রেখেই ঘুমিয়ে পড়েন। সকালে ঘুম থেকে উঠে চার্জিং পয়েন্ট থেকে মোবাইলটি আলাদা করেন। এভাবে ফোনে সারা রাত চার্জ দেয়ার কারণে অনেকগুলো ক্ষতি ডেকে আনছেন।

সারা রাত মোবাইলে চার্জ দিয়ে, ফোনের ক্ষমতাকে নিজের অজান্তেই একটু একটু করে নষ্ট করছেন আপনি। প্রযুক্তি বিশেষজ্ঞদের মতে , যারা নিজের স্মার্টফোন রাতে চার্জে দিয়ে ঘুমিয়ে পড়েন, তারা গড়ে বছরে তিন থেকে চার মাস মোবাইল চার্জে ব্যয় করেন। এতে একদিকে যেমন ইলেকট্রিক বিল বাড়ছে, অন্যদিকে মেয়াদ কমছে ফোনেরও।

তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞরা আরো বলেন, মোবাইল ফোনের চার্জ ৩৫ থেকে ৪০ শতাংশে নেমে গেলেই চার্জ দিতে হবে। এর থেকে বেশি চার্জ থাকলে মোবাইলে চার্জ দেয়ার প্রয়োজন নেই।

Bisk Club
মোবাইলের আয়ু বাড়াতে মোবাইল ফোনকে ঠান্ডা পরিবেশে রাখতে হবে। উচ্চ তাপমাত্রা থেকে যতটা সম্ভব স্মার্টফোনকে দূরে সরিয়ে রাখা যায়, ততটাই মঙ্গল।

তাই কখনই দরকারের চেয়ে বেশি সময় ধরে ফোন চার্জে বসিয়ে রাখা উচিত নয়। তাই যাদের মধ্যে সারা রাত মোবাইল চার্জে বসিয়ে রাখার প্রবণতা রয়েছে, তারা এখনই বদলে ফেলুন এই অভ্যাস।

এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//এলএল//




সম্পাদক : শাহীন চৌধুরী
ভারপ্রাপ্ত সম্পাদক : হেলেনা বিলকিস চৌধুরী, নির্বাহী সম্পাদক : সৈয়দ আফজাল বাকের
ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৯১১৯১১৬, ৯১৩৯২৭৪ হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৮-৬৬৯৫৯৬, চট্টগ্রাম অফিস: নাসিমন ভবন ( দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন- ০১৭১১-৩০৭১৭১, E-mail : abnews13@gmail.com, Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
Close