সদ্য সংবাদ :
বিজ্ঞান ও প্রযুক্তি

বাংলাদেশের স্বাধীনতা দিবসে গুগলের ডুডল

Published : Tuesday, 26 March, 2019 at 10:31 AM
প্রযুক্তি ডেস্ক: আজ ২৬ মার্চ, স্বাধীনতা দিবস। জাতি আজ স্বাধীনতার ৪৯তম বছরে পদার্পণ করছে, এ বড় আনন্দঘন অনুভূতি। তবে আমাদের স্বাধীনতার ইতিহাস যেমন গৌরবের, তেমনি বেদনারও। অনেক রক্ত ও আত্মত্যাগের বিনিময়ে অর্জিত হয়েছে আমাদের স্বাধীনতা।


বাংলাদেশের মহান স্বাধীনতা দিবস উপলক্ষে বিশেষ ডুডল তৈরি করেছে বিশ্বের জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল।

ডুডলে দেখা যাচ্ছে, তিনজন মাঝি তিনটি নৌকা বাইছে। এর মধ্যে দুটি নৌকায় মাঝির সঙ্গে বিভিন্ন পণ্য এবং অন্য নৌকাটিতে কেবল একজন মাঝিকে দেখা যাচ্ছে।

আর গুগল লেখাটি বাংলাদেশের জাতীয় পতাকার সম্মানে লাল-সবুজে আবৃত।

সোমবার দিবাগত রাত ১২টার পর থেকে গুগল সার্চে এ ডুডলটি দেখা যাচ্ছে।

আজ সারা দিন ইন্টারনেটে ছবি, তথ্য বা ভিডিও খোঁজার জন্য গুগল ডটকমে ঢুকলেই চোখে পড়বে নদীমাত্রিক বাংলাদেশের চিরচেনা দৃষ্টিনন্দন এই ডুডল।

ডুডলে মার্ক করলে লেখা উঠছে ‘বাংলাদেশ ইন্ডিপেন্ডেন্স ডে-২০১৯’। আর তাতে ক্লিক করলেই স্বয়ংক্রিয়ভাবে তা গুগল ব্যবহারকারীকে অন্য একটি পেজে নিয়ে যাবে। পেজটির শুরুতেই থাকবে বাংলাদেশের স্বাধীনতা দিবস নিয়ে উইকিপিডিয়ার একটি লিংক। যেখানে বাংলাদেশের স্বাধীনতা দিবসের ইতিহাস এবং এ সম্পর্কিত ওয়েবসাইটগুলো দেখাবে গুগল।

উল্লেখ্য, বিশেষ কোনো দিন কিংবা বিশেষ কোনো ব্যক্তির জন্য সার্চ বক্সের ওপরে নিজেদের লোগো বদলে বিশেষ দিনটির সঙ্গে সঙ্গতিপূর্ণ নকশার যে লোগো তৈরি করে গুগল, একেই বলা হয় ডুডল।

তারই ধারাবাহিকতায় আজ বাংলাদেশের মহান স্বাধীনতা দিবসে দৃষ্টিনন্দন ডুডল প্রকাশ করেছে জনপ্রিয় এই সার্চ ইঞ্জিন (গুগল)।



এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//এফ//







বিজ্ঞান ও প্রযুক্তি পাতার আরও খবর


সম্পাদক : শাহীন চৌধুরী
ভারপ্রাপ্ত সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, নির্বাহী সম্পাদক: বরুন ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের
ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৯১১৯১১৬, ৯১৩৯২৭৪ হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস: নাসিমন ভবন ( দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন- ০১৭১১-৩০৭১৭১, E-mail : [email protected], Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
Close