সদ্য সংবাদ :
মিডিয়া

'১ এপ্রিল থেকে বিদেশি চ্যানেলে দেশি বিজ্ঞাপন বন্ধ'

Published : Saturday, 30 March, 2019 at 8:07 PM
স্টাফ রিপোর্টার: তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, বিদেশি চ্যানেলে দেশি বিজ্ঞাপন বন্ধের আইন ১ এপ্রিল থেকে বাস্তবায়ন হচ্ছে।

রাজধানীর শিল্পকলা একাডেমিতে শনিবার দুপুরে ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার (সম্প্রচার সাংবাদিক কেন্দ্র) আয়োজিত সংকটে বেসরকারি টেলিভিশন শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

হাছান মাহমুদ বলেন, বিদেশি চ্যানেলে দেশি বিজ্ঞাপন বন্ধে সরকার কঠোর অবস্থানে রয়েছে। আমারা সবাইকে একাধিকবার নোটিশ দিয়েছি এবং ৩১ মার্চও একটি নোটিশ দেয়া হবে।

এরপর ১ এপ্রিল থেকে কেউ যদি বিদেশি চ্যানেলে বিজ্ঞাপন প্রচার করে তবে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।

তিনি আরও বলেন, আমাদের অন্যতম সমস্যা চ্যানেল বেড়েছে বিজ্ঞাপন বাজার ছোট হয়েছে। এটি গত কয়েক বছরে হয়েছে। অনেকে আবার প্রতিযোগিতার জন্য বিজ্ঞাপন রেটও কমিয়ে দিয়েছে।

মন্ত্রী বলেন, শুধু এটা নয় অনলাইনে ব্যাপক বিজ্ঞাপন চলে গেছে। ফেসবুক, টুইটার, অনলাইন পত্রিকাগুলোতেও ব্যাপক বিজ্ঞাপন যাচ্ছে যার এটিও একটি কারণ।

হাছান মাহমুদ বলেন, এই বিজ্ঞাপনগুলো বন্ধ হয়ে গেলে ৩০০ থেকে ৫০০ কোটি টাকা আয় বাড়বে। আর এই আয় থেকে সংকট উত্তোরণ সম্ভব।

মন্ত্রী বলেন, একটি টিভি চ্যানেল করতে ২৫ থেকে ৩০ কোটি টাকা লাগে। টিভি মালিকরা লাভ করার মানসিকতা নিয়ে সবাই এসেছেন তা নয়। তবে এটার মাধ্যমে খরচটা উঠে আসুক এটাই তারা চান। তাই এই শিল্পটাকে বাঁচানোর স্বার্থে সবাই সহযোগিতা করবেন।

ক্যাবল অপারেটরদের উদ্দেশে তিনি বলেন, টিভি থেকে ৩ কোটি রেভিনিউ আসে। কিছুটা শেয়ার হলে টিভি চ্যানেলগুলো টিকে থাকবে এবং সাংবাদিকদের চাকরির ক্ষেত্রে ইতিবাচক ভূমিকা রাখবে।



এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//এফ//








সম্পাদক : শাহীন চৌধুরী
ভারপ্রাপ্ত সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, নির্বাহী সম্পাদক: বরুন ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের
ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৯১১৯১১৬, ৯১৩৯২৭৪ হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস: নাসিমন ভবন ( দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন- ০১৭১১-৩০৭১৭১, E-mail : [email protected], Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
Close