সদ্য সংবাদ :
বিশেষ সংবাদ

সিদ্ধিরগঞ্জ পাওয়ার প্ল্যানট নির্মাণে নজিরবিহীন দীর্ঘসূত্রতা

Published : Tuesday, 16 April, 2019 at 8:49 PM
শাহীন চৌধুরী: সিদ্ধিরগঞ্জ ৩৩৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র নির্মাণে নজিরবিহীন দীর্ঘসূত্রতার অভিযোগ পাওয়া গেছে। বিদ্যুৎকেন্দ্রটির প্রকল্প ব্যয় ২ হাজার কোটি টাকা থেকে দফায় দফায় বেড়ে ৪ হাজার কোটি টাকা ছাড়িয়ে গেলেও কাজের অগ্রগতি নিয়ে সন্তুষ্ট নয় বিদ্যুৎ বিভাগ। 

সংশ্লিষ্ট সূত্র জানায়, তিন বছরে এই বিদ্যুৎকেন্দ্রের কাজ শেষ করার কথা থাকলেও পেরিয়ে গেছে ১০ বছর তবুও কাজ শেষ হয়নি। নির্ধারিত সময়ে কাজ শেষ না হওয়ায় তিন দফায় বাড়ানো হয়েছে প্রকল্পটির মেয়াদ ও ব্যয়। বিশ্বব্যাংকের অর্থায়নে প্রকল্পটি বাস্তবায়নের কাজ করছে ইলেক্ট্রিসিটি জেনারেশন কোম্পানি অব বাংলাদেশ (ইজিসিবি)।

সূত্রমতে, ২০১৪ সালের ১০ এপ্রিল একনেকে প্রথম সংশোধনী এনে ‘সিদ্ধিরগঞ্জ ৩৩৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট নির্মাণ’ শিরোনামে ২০১৫ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়নের কথা বলা হয়। এর ফলে প্রকল্পটি ব্যয় প্রায় দ্বিগুণ বেড়ে দাঁড়ায় ৪ হাজার ২৩৯ কোটি ৪৭ লাখ টাকা। তারপর ২০১৬ সালের ২৫ ফেব্রুয়ারি পরিকল্পনামন্ত্রী প্রকল্পটির দ্বিতীয় সংশোধনী প্রস্তাব অনুমোদন করেন। সেখানে মোট প্রাক্কলিত ব্যয় ধরা হয় ৪ হাজার ১৪৪ কোটি ১৫ লাখ টাকা এবং ২০১৭ সালের মধ্যে প্রকল্পটি শেষ করার কথা বলা হয়।
বিদ্যুৎ, জ্বালানি মন্ত্রণালয় সূত্রে জানা যায়, বিশ্বব্যাংকের ঋণ সহায়তায় ২০০৯ থেকে ২০১১ সালের মধ্যে বাস্তবায়নের লক্ষ্যে ‘সিদ্ধিরগঞ্জ ৩০০ মেগাওয়াট পিকিং পাওয়ার প্ল্যান্ট’ প্রকল্পটি হাতে নেওয়া হয়। যার প্রাক্কলিত ব্যয় ধরা হয় ২ হাজার ৭৭ কোটি ৪০ লাখ টাকা। ২০০৯ সালের ৮ সেপ্টেম্বর প্রকল্পটি অনুমোদিত হয় একনেকে। তবে বৈদেশিক মুদ্রার বিনিময় হারের পরিবর্তনসহ অন্যান্য কারণে প্রকল্পের কর্মপরিধির কিছুটা পরিবর্তন হওয়ায় প্রকল্পের মেয়াদ বৃদ্ধিসহ মোট ৪ হাজার ১৫ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে ধরা হয়। ২০২০ সালের জুনে কাজ শেষ করার উদ্দেশ্যে ২০১৮ সালের ১৮ অক্টোবর সংশোধিত প্রকল্প প্রস্তাব (আরডিপিপি) পরিকল্পনা কমিশনে পাঠানো হয়।

তৃতীয় সংশোধিত ডিপিপির ওপর পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি বিভাগের সদস্যের সভাপতিত্বে ২০১৮ সালের ১১ নভেম্বর একটি পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়। ওই সভার সুপারিশের জন্য পুনর্গঠিত আরডিপিপি-২০১৯ সালের ২১ জানুয়ারি পরিকল্পনা কমিশনে পাঠানো হয়। বিদ্যমান পরিপত্র অনুসারে প্রকল্পটির তৃতীয় সংশোধন প্রক্রিয়াকরণের জন্য পরিকল্পনামন্ত্রীর কাছে আবারও অনুমোদন নেওয়া হয়েছে।

আরডিপিপির ওপর গত ১৯ ফেব্রুয়ারি পরিকল্পনা কমিশনে প্রকল্প মূল্যায়ন কমিটি (পিইসি) সভা অনুষ্ঠিত হয়। পিইসি সভার সুপারিশের ভিত্তিতে ১৭২ কোটি ৮৬ লাখ টাকা ব্যয় কমিয়ে মোট ৩ হাজার ৯৭১ কোটি ২৯ লাখ টাকা করা হয়েছে। প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে ২০০৯ সালের জানুয়ারি হতে ২০২০ সালের জুন পর্যন্ত।

বিষয়টি সম্পর্কে ঢাকায় নিযুক্ত বিশ্বব্যাংকের লিড ইকনোমিস্ট ড. জাহিদ হোসেন বলেন, মেয়াদ বাড়লে প্রথমত প্রকল্পের মোট ব্যয় বেড়ে যায়। কেন না প্রকল্প বাস্তবায়ন না হলেও প্রকল্পের জন্য কর্মকর্তা-কর্মচারীদের বেতন, বাড়ি ভাড়া, গাড়ির জ্বালানি, বিদ্যুতের ব্যবহারসহ প্রকল্প ব্যবস্থাপনার ব্যয়গুলো কিন্তু চলতেই থাকে। অন্যদিকে সময়মতো প্রকল্পটি বাস্তবায়িত না হওয়ায় সেটি থেকে যে সুফল প্রাপ্তির কথা তা থেকে দেশ বঞ্চিত হয়।


এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//এফ// 








সম্পাদক : শাহীন চৌধুরী
ভারপ্রাপ্ত সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, নির্বাহী সম্পাদক: বরুন ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের
ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৯১১৯১১৬, ৯১৩৯২৭৪ হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস: নাসিমন ভবন ( দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন- ০১৭১১-৩০৭১৭১, E-mail : abnews13@gmail.com, Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
Close