সদ্য সংবাদ :
জাতীয়

টি‌কিট সঙ্ক‌টে দি‌শেহারা ওমরাহ যাত্রীরা

Published : Saturday, 11 May, 2019 at 7:46 PM
স্টাফ রিপোর্টার: পবিত্র রমজান মাসে ২০ হাজার ওমরাহ যাত্রীর ওমরাহ পালনের নিশ্চয়তা বিধানে জরুরি ভিত্তিতে ঢাকা-জেদ্দা-ঢাকা সরাসরি ফ্লাইট বাড়ানোর দাবি জানিয়েছে এজেন্সি মালিকদের সংগঠন হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)।


শনিবার দুপুরে নয়াপল্টনের হোটেল ভিক্টরিতে আয়োজিত সংবাদ সম্মেলনে দেশের ওমরাহ যাত্রীর ফ্লাইটের তীব্র সংকট ও দ্বিগুণ ভাড়া বাড়ায় উদ্ভুত জটিলতা তুলে ধরেন হাব সভাপতি এম শাহাদত হোসাইন তসলিম।

তিনি বলেন, এখন পর্যন্ত ২০ হাজার ওমরাহ হজ যাত্রীর ফ্লাইট অনিশ্চিত। অথচ তাদের অনেকেই ওমরাহর জন্য সৌদি আরবে হোটেল বুকিংসহ আনুষঙ্গিক পেমেন্ট দিয়ে দিয়েছেন। যদি তারা ওমরাহ করতে যেতে না পারেন তাহলে ভিসা ও হোটেল বাবদ খরচ হওয়া ২০ হাজার যাত্রীর প্রায় ৮০ থেকে ৯০ কোটি টাকাফেরত পাওয়া যাবে না।

হাব সভাপতি অভিযোগ করেন, আগে যেখানে ঢাকা-জেদ্দা-ঢাকা সরাসরি ওমরাহ বিমান ভাড়া ছিল ৫০ হাজার টাকা, সেখানে এখন এ রুটে ওমরাহ যাত্রীদের ভাড়া ৮০ থেকে ৮৫ হাজার টাকা। কোনো কোনো ক্ষেত্রে ৯০ থেকে ৯৫ হাজার টাকা নেয়া হচ্ছে। আবার এত বেশি ভাড়া দিয়েও যাত্রীদের ফ্লাইটের টিকিট পাওয়া যাচ্ছে না।ছুটিতে আসা অনেক অভিবাসী বিমানের আসন সংকট ও ভাড়া বাড়ার কারণে গন্তব্যে যেতে পারছেন না। তাদের অনেকের ভিসার মেয়াদ শেষ হয়ে আসছে আর অতিরিক্ত বিমান ভাড়ার টাকা বৈদেশিক মুদ্রা আকারে নিয়ে যাচ্ছেন বলে জানান তসলিম।

উদ্ভূত সঙ্কট সমাধানে বিমান বাংলাদেশ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে হাব সভাপতি বলেন, বিমান বাংলাদেশের থাইল্যান্ড ও মালয়েশিয়াগামী ফ্লাইটগুলোতে যাত্রী সংখ্যা কম থাকে। এ রুটের ফ্লাইটগুলো ফ্রিকোয়েন্সি কমিয়ে ঢাকা- জেদ্দা- ঢাকা রুটে পরিচালনা করলে যাত্রীরা ওমরাহ পালন করতে পারবেন এবং বিমান লাভবান হবে। এছাড়া বিদেশি এয়ারলাইন্সগুলোকে বাংলাদেশের ফ্লাইট পরিচালনার সুযোগ সহজ করে দিতে হবে। ওপেন স্কাই এবং তাদেরকে হ্যান্ডেলিং পার্কিং সুবিধা মওকুফ করে বা কমিয়ে দেয়া যেতে পারে।

টিকিট সঙ্কটের বিষয়ে শাহাদাত হোসাইন তসলিম বলেন, টিকিট সঙ্কট সমাধানে দ্রুত সরকারকে হস্তক্ষেপ করতে হবে। ফ্লাইটের টিকিট বিক্রির জন্য নির্দিষ্ট কোনো ব্যক্তি বা গোষ্ঠিকে এক সাথে অধিক সংখ্যক টিকি যেন না দেয়া হয় সেদিকে সতর্ক দৃষ্টি রাখা দরকার। যাতে কোন রকমের সিন্ডিকেট হতে না পারে। অপর এক প্রশ্নের জবাবে হাব সভাপতি বলেন, পৃথিবীর কোন দেশের দুই কোটি মানুষকে বিমানে চড়ে বিদেশ যেতে হয়? একমাত্র বাংলাদেশের এই সংখ্যক মানুষ প্রবাসী। অভিবাসীদের অবদানের বিষয়টি সামনে রেখে সরকারকে অবশ্যই ওমরাহসহ মধ্যপ্রাচ্যগামী ফ্লাইটের টিকিট সংকটের দ্রুত অবসানে পদক্ষেপ নিতে হবে।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন হাবের মহাসচিব ফারুক আহমেদ সরদার, সিনিয়র সহসভাপতি মাওলানা ইয়াকুব শরাফতী, সহসভাপতি এএস.এম ইব্রাহীম, অর্থ সম্পাদক মুফতী আব্দুল কাদের মোল্লা, সাংস্কৃতিক সম্পাদকআল্লামা ড. কফিল উদ্দিন, জনসংযোগ সচিব মাজাহারুল ইসলাম, ইসি সদস্য মো.আবু তাহের, আবুল হাসান, মাহবুবুর রহমান, মুস্তাফিজুর রহমান প্রমুখ।

এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//এফ// 
               






জাতীয় পাতার আরও খবর


  • সম্পাদক : শাহীন চৌধুরী
    ভারপ্রাপ্ত সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, নির্বাহী সম্পাদক: বরুন ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের
    ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৯১১৯১১৬, ৯১৩৯২৭৪ হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস: নাসিমন ভবন ( দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন- ০১৭১১-৩০৭১৭১, E-mail : [email protected], Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
    Close