সদ্য সংবাদ :
লাইফস্টাইল

রাজশাহীতে আম পাড়ার সময় বেধে দিল প্রশাসন

Published : Monday, 13 May, 2019 at 10:58 AM
রাজশাহী প্রতিনিধিরাজশাহীর পরিপক্ক আম সরবরাহ করতে এবারো গাছ থেকে আম পাড়ার সময়সীমা বেধে দিয়েছে জেলা প্রশাসন। রোববার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক সভায় বিভিন্নজাতের আম পাড়ার তারিখ নির্ধারণ করা হয়েছে। জেলা প্রশাসনের সিদ্ধান্ত অনুযায়ী, গুটি আম গাছ থেকে পাড়া শুরু হবে ১৫ মে থেকে। আর যারা ভালো জাতের আম খেতে চান তাদের অপেক্ষা করতে হবে আরো কয়েকদিন।


আগামী ১৫ মে থেকে রাজশাহীর বাজারে পাওয়া যাবে গুটি জাতের আম। কৃষি বিভাগের কর্মকর্তা, ফল গবেষক, আম চাষি ও আম ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় শেষে গাছ থেকে আম নামানোর সময় নির্ধারণ করা হয়।

রাজশাহীর জেলা প্রশাসক এসএম আবদুল কাদের জানান, নির্ধারিত সময়সূচি অনুযায়ী, সব ধরনের গুটি আম ১৫ মে, গোপালভোগ ২০ মে, রাণী পছন্দ ২৫ মে, খিরসাপাত ও হিমসাগর ২৮ মে, লক্ষ্মণভোগ ও লখনা ২৫ মে, ল্যাংড়া ৬ জুন, আম্রপালি ১৬ জুন, ফজলি ও সুরমা ফজলি ১৬ জুন এবং আশ্বিনা আম ১ জুলাই থেকে পাড়া যাবে।

রোববা দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এসএম আবদুল কাদের আরো বলেন, ‘এর আগে কেউ আম পাড়লে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। তবে কারও বাগানের আম নির্ধারিত সময়সূচির পূর্বে পেকে গেলে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) বরাবর লিখিতভাবে জানিয়ে উপজেলা নির্বাহী অফিসারের অনুমতি সাপেক্ষে পাড়তে পারবেন।’

জেলা প্রশাসক এসএম আবদুল কাদের বলেন, ‘রাজশাহীর আমে কখনও ফরমালিন মেশানো হয় না। কৃত্রিমভাবেও আম পাকানোও হয় না। যখন বাজারে অনেক আগে কিংবা পরে আম পাওয়া যায়, তখন অনেকেই মনে করেন যে আমে কেমিক্যাল দেওয়া আছে। ক্রেতাদের এই ভীতি দূর করতেই আম পাড়ার একটা নির্দিষ্ট সময় ঠিক করে দেওয়া হলো। এতে কেউ মনে করবেন না, এই আম এখন গাছে থাকার কথা নয়। এই সিদ্ধান্ত নেওয়ার সময় সবার আগে চাষিদের স্বার্থরক্ষা হচ্ছে কি না, তা বিবেচনা করে দেখা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘বেঁধে দেওয়া সময় অনুযায়ী আম নামানো হচ্ছে কি না, তা মনিটরিং করা হবে। এজন্য প্রত্যেক উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার ও কৃষি কর্মকর্তাদের সমন্বয়ে মনিটরিং কমিটি গঠন করা হচ্ছে। নির্দিষ্ট সময়ের আগে আম পাড়া হলে এই কমিটি ব্যবস্থা নেবে। আর চাষি ও ব্যবসায়ীদের সব সুযোগ-সুবিধা এবং নিরাপত্তা নিশ্চিত করতে প্রশাসন কাজ করবে।’

সভায় পুলিশ সুপার মো. শহিদুল্লাহ, রাজশাহীর ফল গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা আবদুল আলীম, জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক শামসুল হকসহ আম চাষি ও ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।


এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//এফ//








সম্পাদক : শাহীন চৌধুরী
ভারপ্রাপ্ত সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, নির্বাহী সম্পাদক: বরুন ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের
ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৯১১৯১১৬, ৯১৩৯২৭৪ হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস: নাসিমন ভবন ( দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন- ০১৭১১-৩০৭১৭১, E-mail : [email protected], Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
Close