সদ্য সংবাদ :

ধর্মীয় অনুষ্ঠান উৎসবে পরিণত হলে তা সর্বজনীন হয়ে উঠে

Published : Tuesday, 11 June, 2019 at 9:27 PM
চট্টগ্রাম অফিস: চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ.জ.ম নাছির উদ্দীন বলেছেন, ঈদ-উল-ফিতরে আমাদের মধ্যে শান্তি-সম্প্রীতি এবং পুণ্যময় আবহে ধর্মমত নির্বিশেষে আনন্দধারায় স্নাত হয়ে সকলে উৎসবে মিলিত হয়ে যে বন্ধন রচিত হয়েছে তা বছরব্যাপী ধারণ করতে পারলে আমাদের জীবন মঙ্গলময় হয়ে উঠবে। তিনি আজ ১১ জুন মঙ্গলবার বিকেলে সম্মিলিত ঈদ আনন্দ উৎসব উদ্যাপন পরিষদের উদ্যোগে নগরীর থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম মিলনায়তনে অনুষ্ঠিত ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথাগুলো বলেছেন।

 তিনি আরো বলেন, রমজান মাসে সিয়াম-সাধনা এবং এবাদত-বন্দেগীর মাধ্যমে আল্লাহর নৈকট্য লাভের মধ্য দিয়ে যে মানসিক ও আত্মিক পরিশুদ্ধি অর্জিত হয়েছে তাকেও বছরব্যাপী ধরে রাখতে পারলে সমাজ কালিমামুক্ত হবে। তিনি এ প্রসঙ্গে আরো বলেন, যে কোন ধর্মের ধর্মীয় অনুষ্ঠান যখন উৎসবে পরিণত হয় তখন তা সর্বজনীন হয়ে উঠে। তাই ঈদ-উল-ফিতর, শারদীয় দূর্গোৎসব, বৌদ্ধ পূর্ণিমা এবং খ্রিস্টমাস-ডে সকল ধর্মের অংশগ্রহণে উৎসব মুখরিত হয়ে উঠে। এর মধ্য দিয়ে সাম্প্রদায়িক-সম্প্রীতির আবহ সৃষ্টি হয়। 

এটাই হলো একটি লোকায়িত সমাজের মাঙ্গলিক বহিঃপ্রকাশ। সভাপতির বক্তব্যে আয়োজক পরিষদের সভাপতি ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন চট্টগ্রাম কেন্দ্রের সম্মানী সম্পাদক ও চসিক অতিরিক্ত প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক বলেছেন, বাংলাদেশের মানুষ চেতনাগতভাবে ধার্মিক। কিন্তু ধর্মান্ধ নয়। ধর্মান্ধতা মানবসভ্যতার জন্য একটি অভিশাপ। প্রত্যেক ধর্মেই রয়েছে মানবতার জয়গান এবং মানুষে মানুষে বন্ধন রচিত করা। কিন্তু একটি অপশক্তি ধর্মের এ পবিত্র বাণীকে কলঙ্কিত করে সভ্যতা বিরোধী অপকর্মে লিপ্ত রয়েছে। এদের বিরুদ্ধে নতুন প্রজন্মকে সচেতন করতে হবে। স্বাগত বক্তব্যে সম্মিলিত ঈদ আনন্দ উৎসব উদ্যাপন পরিষদের সদস্য সচিব প্রকৌশলী আবু মোহাম্মদ মহিউদ্দিন বলেন, ধর্মীয় অনুশাসন নৈতিক চেতনাকে উন্নত করে এবং মানুষের ভেতরের আত্মপোলব্ধিকে জাগ্রত করে। নিজের জীবনকে পাপমুক্ত রাখার দীক্ষায় দীক্ষিত করে। এ সত্যটি উপলব্ধি করতে পারলেই সমাজ থেকে অন্ধকার দূর হবে। এবং সমাজ প্রগতির প্রতিবন্ধকতাগুলো অপসারিত হবে। সম্মিলিত ঈদ আনন্দ উৎসব উদ্যাপন পরিষদের প্রধান সমন্বয়কারী খোরশেদ আলমের সঞ্চালনায় অনুষ্ঠিত ঈদ আনন্দ উৎসবের আলোচনা সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন পরিষদের যুগ্ম আহ্বায়ক বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট কেন্দ্রীয় কমিটির শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক মুহাম্মদ আজাদ খান। বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন নগর আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য হাজী বেলাল আহমেদ, আওয়ামী লীগ নেতা মোহাম্মদ ইছা, কেন্দ্রীয় যুবলীগের সাবেক সদস্য আবদুল মান্নান ফেরদৌস। অনুষ্ঠানের শুরুতে টিআইসি প্রাঙ্গণে পাঁয়রা ও বেলুন উড়িয়ে আনন্দ উৎসবের সূচনা ঘটে। পরে আলোচনা সভাশেষে ঈদ আনন্দ উৎসবের র‌্যালি টিআইসি চত্বর থেকে নিউমার্কেট হয়ে পুনরায় টিআইসি চত্বরে এসে শেষ হয়। মঞ্চে আনন্দ-বিনোদনে সাংস্কৃতিক পরিবেশনায় অংশগ্রহণ করেন চারুতা নৃত্যকলা একাডেমি, দ্য স্কুল অব ফোক্ ডান্স, সংগীত পরিবেশন করেন নবপ্রজন্মের বেতার ও টেলিভিশন শিল্পী জয়দীপ চৌধুরী আকাশ, রিমি সিন্হা, অঙ্কিতা আচার্য, স্নেহা সেন, আলফী গাজী। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সাংস্কৃতিক সংগঠক কবি সজল দাশ, ডা: আশীষ চৌধুরী, সংস্কৃতিকর্মী মুরিদুল আলম মুরাদ, শরিফ হোসাইন, মহিউদ্দিন তুষার, মোহাম্মদ ফয়সাল, ইয়াছির আরাফত বাপ্পী, ইমন সরকার, একরাসুর রহমান, ইকবাল হোসেন শাকিল, মোহাম্মদ রুবেল, শাহাদাত হোসেন ওমর, রাকিব হোসেন প্রমুখ।  
     


এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//এফ//







সম্পাদক : শাহীন চৌধুরী
ভারপ্রাপ্ত সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, নির্বাহী সম্পাদক: বরুন ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের
ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৯১১৯১১৬, ৯১৩৯২৭৪ হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস: নাসিমন ভবন ( দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন- ০১৭১১-৩০৭১৭১, E-mail : [email protected], Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
Close