সদ্য সংবাদ :
ওপার বাংলা

পশ্চিমবঙ্গের নাম ‘বাংলা’ চান মমতা: সোশ্যাল মিডিয়ায় প্রতিক্রিয়া

Published : Thursday, 4 July, 2019 at 11:30 AM
আন্তর্জাতিক ডেস্ক: গত কয়েক বছর ধরে ভারতের পশ্চিমবঙ্গের নাম বদলে ‘বাংলা’ রাখার জানিয়ে দাবি আসছিলেন রাজ্যটির মূখ্যমন্ত্রী মমতা বন্ধপাধ্যায়।

প্রথমবার বাংলা, ইংরেজি ও হিন্দি ভাষায় ৩টি নাম বাছা হয়- বঙ্গ, বেঙ্গল ও বঙ্গাল। কিন্তু রাজ্যের সেই প্রস্তাবে কেন্দ্র জানায়, পৃথক নয়, সব ভাষাতেই এক নাম হতে হবে।

এরপর সর্বসম্মতির ভিত্তিতে ‘বাংলা’ নাম রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে আবারও প্রস্তাব পাঠায় রাজ্য।

কিন্তু টানা দ্বিতীয় মেয়াদে বিজেপি সরকার গঠনের পর দেশটির নতুন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ প্রস্তাবটি বাতিল করে দেন।

এই নিয়ে তিনবার রাজ্যের নাম বদলের প্রস্তাব ফিরিয়ে দিল স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

গতকাল ভারতের জনপ্রিয় সংবাদ মাধ্যম জি নিউজ এ বিষয়ে ‘পশ্চিমবঙ্গবাসীর ইচ্ছাকে মর্যাদা দিয়ে ‘বাংলা’ করুন, কেন্দ্রকে চিঠি মমতার’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করে।

সে প্রতিবেদনে জানানো হয়, পশ্চিমবঙ্গের নাম পাল্টে ‘বাংলা’ করলে রাজ্যবাসীর ইচ্ছা, আকাঙ্ক্ষাই প্রতিফলিত হবে। এমনটাই দাবি মমতা ব্যানার্জির।

কেন্দ্রীয় সরকারের প্রতি মমতার আবেদন, পশ্চিমবঙ্গের মানুষের ইচ্ছার মর্যাদা দিক সরকার।

কিন্তু এ প্রতিবেদন সংবাদমাধ্যমটির ফেসবুক পেজে শেয়ার করলে সেখানে পাঠকগণ যেসব মন্তব্য করেছেন তা ঠিক মমতার উল্টো কথাই বলছে।

মন্তব্যের ঘরে বেশিরভাগ মানুষই চাইছেন না পশ্চিমবঙ্গের নাম বাংলা হোক। অনেকে তো এ নিয়ে মমতাকে একরকম ধুয়ে দিচ্ছেন।

মন্তব্যের ঘরে সোনাই মাহিম নামের একজন লিখেছেন, আমি পশ্চিমবঙ্গের বাসিন্দা। এ রাজ্যের নাম পাল্টো বাংলা হোক, আমি কখনোই চাই না।

মমতার কড়া সমালোচনায় শুভদ্বীপ দেবনাথ লিখেছেন, মন্ত্রী আমাদের মত কবে নিলেন আবার?

একটু বেশিই ক্ষোভ প্রকাশ করে একজন মমতা ব্যানার্জিকে পরামর্শ দিয়েছেন, দেশের নাম বদল না করে দেশের মধ্যে যারা খারাপ লোক আছে তাদেরকে বদলানোর চেষ্টা করুন। দেখি সেটাই হবে মহৎ কাজ। দেশের নাম বদলানো মহৎ কাজ নয়। স্বাধীন মন্ডল লিখেছেন, নাম বদলের বিষয়টি আমার ও আমাদের কারও পছন্দ নয়।

একজন পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রীর দিকে কটাক্ষের তীর নিক্ষেপ করে লিখেছেন, মমতা কি আমাদের পশ্চিমবঙ্গের ইতিহাস মুছে দিতে চাইছেন?

একটু মজা করতে গিয়ে গোপাল দাস লিখেছেন, কিছু দিন পরে বলবে বাংলাদেশের সঙ্গে যোগ করে দিন। যা আছে তাই থাক।

প্রসঙ্গত মমতা বন্ধপাধ্যায়ের এই নাম বদনানোর অনুরোধকে খারিজ করে দিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে যে যুক্তি দেখানো হয়েছে, রাজ্যের প্রতিবেশী দেশ বাংলাদেশ। সেখানেও নামে ‘বাংলা’ রয়েছে। ফলে তা সমস্যা তৈরি করতে পারে।

এমন যুক্তি খণ্ডনে মমতার জবাব, ‘পাঞ্জাব’ নামের প্রদেশ ভারত ও পাকিস্তান দুই দেশেই রয়েছে। তাতে তো কোনোদিন সমস্যায় পড়তে হয়নি ভারতকে। এছাড়া প্রতিবেশী দেশের নাম ‘বাংলা’ নয় বাংলাদেশ। পশ্চিমবঙ্গকে ইংরেজিতে ‘ওয়েস্ট বেঙ্গল’ লেখা হয়- একই রাজ্যের দুই ভাষায় দুই নামও একটা সমস্যা।

মমতার এসব যুক্তিকে অনেকেই অকাট্ট বললেও পশ্চিমবঙ্গবাসী যে তাদের রাজ্যের নাম বদলে বাংলা করতে তেমন একটা আগ্রহী নয় তা জি নিউজের ওই সংবাদের ফেসবুক কমেন্টেই বোঝা যাচ্ছে।



এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//এফ//








প্রধান সম্পাদক: অরুণ কর্মকার, সম্পাদক: শাহীন চৌধুরী, যুগ্ম সম্পাদক: শংকর মৈত্র, নির্বাহী সম্পাদক: বরুন ভৌমিক নয়ন
ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের
ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৯১১৯১১৬, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : [email protected], Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
Close