সদ্য সংবাদ :
জাতীয়

‘ডেঙ্গু নিধনে শিগগিরই আরো কার্যকর ওষুধ আনা হবে’

Published : Tuesday, 30 July, 2019 at 6:34 PM
স্টাফ রিপোর্টার: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেছেন, এডিস মশা নিধনে বর্তমানে যে ওষুধ ব্যবহার করা হচ্ছে তা শতভাগ অকার্যকর নয়। তবে শিগগিরই আরো কার্যকর নতুন ওষুধ আনার প্রক্রিয়া শেষ করা হবে।


মঙ্গলবার দুপুরে রাজধানীর শান্তিনগরে এডিস মশার লার্ভা নিধনে চলমান ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম সরেজমিন পরিদর্শনে এসে এসব কথা বলেন তিনি।

মেয়র খোকন বলেন, বর্তমানে মশা নিধনে যে ওষুধ ব্যবহার করা হচ্ছে সেটা শতভাগ অকার্যকর- এটা বলা যাবে না। এর কিছু অংশ অকার্যকর। কিন্তু যতক্ষণ পর্যন্ত আমরা নতুন ওষুধ সংগ্রহ করতে না পারছি, ততক্ষণ পর্যন্ত আমরা বর্তমানের ওষুধ দিয়ে মশা নিধন কার্যক্রম চালিয়ে যাচ্ছি।

তিনি বলেন, নতুন ওষুধ আনতে প্রক্রিয়া চলছে। শিগগিরিই এ প্রক্রিয়া শেষ করবো। এই প্রক্রিয়ায় যেসব জটিলতা ছিল, প্রধানমন্ত্রীর সরাসরি হস্তক্ষেপে সেগুলো আমরা কাটিয়ে উঠেছি। এখন দ্রুততম সময়ের মধ্যে আরও বেশি কার্যকর ওষুধ আমরা সংগ্রহ করবো।

নতুন ওষুধ আনতে কতদিন লাগতে পারে-জানতে চাইলে সাঈদ খোকন বলেন, আপনারা জানেন এর মধ্যে ঈদের ছুটি চলে আসছে। এ কারণে কিছু সময় নষ্ট হওয়ার সম্ভাবনা আছে। তবে দ্রুত ওষুধ পেতে যদি বিমানে করেও আনতে হয়, সে ব্যবস্থাও সরকার করবে।

মেয়র বলেন, ডেঙ্গু মশা নিধনে আমাদের ৫৭টি ওয়ার্ডে মশার ওষুধ ছিটানোর কার্যক্রম অব্যাহত আছে। পাশাপাশি কোনো বাসা-বাড়ি কিংবা নির্মাণাধীন ভবনে এডিস মশার লার্ভা পাওয়া গেলে ওই বাড়ির মালিককে জরিমানা করা হচ্ছে। যতক্ষণ পর্যন্ত আমরা এডিস মশা নির্মূল করতে পারব না, ততক্ষণ পর্যন্ত আমাদের এই অভিযান অব্যাহত থাকবে।

হারপিক ও ব্লিচিং পাউডার ছিটিয়ে মশার বংশ বিস্তার করা যায়-সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন প্রচারণার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে সাঈদ খোকন বলেন, এটি সম্পূর্ণভাবে বিশেষজ্ঞদের বিষয়। বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করে আমি আপনাদেরকে উত্তর দিতে পারব। বিশেষজ্ঞ মতামত ছাড়া এ বিষয়ে উত্তর দেওয়া আমার জন্য কঠিন। আজ দুপুরে স্বাস্থ্য অধিদফতরে আমাদের বৈঠক আছে। সেখানে এটা নিয়ে আলোচনা করা হবে।




এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটম//এফ//







জাতীয় পাতার আরও খবর


  • সম্পাদক: শাহীন চৌধুরী
    ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৯১১৯১১৬, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : [email protected], Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
    Close