সদ্য সংবাদ :
খেলা

আন্তর্জাতিক ফুটবলে তিন মাস নিষিদ্ধ মেসি

Published : Saturday, 3 August, 2019 at 11:18 AM
স্পোটর্স ডেস্ক: আন্তর্জাতিক ফুটবল থেকে আগামী তিন মাসের জন্য নিষিদ্ধ করা হয়েছে আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসিকে। দক্ষিণ আমেরিকা ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাকে (কনমেবল) ‘দুর্নীতিগ্রস্ত’ বলার জন্য এই নিষেধাজ্ঞা আদেশ জারি করল কনমেবল। এ ছাড়াও তাকে ৫০ হাজার ডলার জরিমানা করা হয়েছে।

২ আগস্টের পর থেকে এই নিষেধাজ্ঞা শুরু হয়েছে। অবশ্য কনমেবলের এ রায়ের বিরুদ্ধে আপিল করতে আগামী সাতদিন সময় পাবেন ৩২ বছর বয়সী এই ফরোয়ার্ড।

এই তিন মাসে আর্জেন্টিনার কোনো আন্তর্জাতিক ম্যাচ নেই। তবে দেশটির হয়ে তিনটি প্রীতিম্যাচ খেলতে পারছেন না মেসি। চিলি, জার্মানি ও মেক্সিকোর বিপক্ষে ম্যাচগুলো হবে আগামী সেপ্টেম্বর ও অক্টোবরে।

চিলির বিপক্ষে আর্জেন্টিনার তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচের পর মেসি বলেছিলেন, ‘ব্রাজিলের জন্য কাপটি নির্দিষ্ট ছিল।’ সে মন্তব্যের জবাবে কনমেবল জানায়, মেসির অভিযোগ ভিত্তিহীন এবং এটি আয়োজকদের সম্মানে আঘাত করেছে।

এর আগেও এক ম্যাচের জন্য মেসিকে নিষিদ্ধ ও অর্থ জরিমানা করে কনমেবল। সেটি ছিল চিলির বিপক্ষে লাল কার্ড দেখার কারণে।

তিন মাস নিষিদ্ধ হওয়ায় সেপ্টেম্বর ও অক্টোবরে চিলি, মেক্সিকো ও জার্মানির বিপক্ষে প্রীতি ম্যাচেও খেলতে পারবেন না। ৫ সেপ্টেম্বর লস অ্যাঞ্জেলসে চিলির মুখোমুখি হবে আর্জেন্টিনা। পাঁচদিন পর সান আন্তোনিতে তাদের প্রতিপক্ষ মেক্সিকো। জার্মানির বিপক্ষে প্রীতি ম্যাচ ৯ অক্টোবর ডর্টমুন্ডে।

মেসিকে ঠিক কি কারণে এ শাস্তি দেওয়া হয়েছে তা উল্লেখ করা হয়নি কনমেবলের ওয়েবসাইটে। শুধু বলা হয়েছে এ শাস্তি নিয়ম-শৃঙ্খলা নীতিমালার ৭.১ ও ৭.২ অনুচ্ছেদের সঙ্গে সম্পর্কযুক্ত। শাস্তির ব্যাপারে সেখানে একটি ধারা এমন, ‘আক্রমণাত্মক, অপমানজনক আচরণ কিংবা যেকোনো মানহানিকর প্রতিবাদ।’ আরেকটি ধারায় বলা হয়েছে, ‘বিচারিক কর্তৃপক্ষের নির্দেশ, সিদ্ধান্ত অমান্য করলে।’

কনমেবলের এ শাস্তি নিয়ে মেসি কিংবা আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) কেউ কোনো মন্তব্য করেনি। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ শেষে পদক নিতে মঞ্চেও যাননি মেসি। পরে বলেছিলেন, ‘পদক নিতে যাইনি। কারণ আমাদের যে অসম্মান করা হয়েছে, সেটি মেনে নিতে পারিনি। তা ছাড়া এই দুর্নীতির অংশ হতে চাই না।’ কনমেবলের উদ্দেশে আর্জেন্টাইন ফরোয়ার্ড আরও বলেছিলেন, ‘কোনো সন্দেহ নেই সবকিছু ব্রাজিলের পক্ষে পাতানো। আমাদের ফাইনালে যেতে দেওয়া হয়নি। দুর্নীতি ও রেফারির জন্য মানুষ ফুটবল উপভোগ করতে পারছে না।’


এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//এফ//








সম্পাদক: শাহীন চৌধুরী
ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৯১১৯১১৬, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : [email protected], Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
Close