সদ্য সংবাদ :
বিশেষ সংবাদ

৫০০ কোটি টাকায় ডিপিসিসি এলাকায় শিল্প কারখানার জন্য করা হচ্ছে ডবল লাইন

Published : Friday, 6 September, 2019 at 9:37 PM
শাহীন চৌধুরী: দেশের অর্থনৈতিক উন্নয়ন যাতে ব্যহত না হয় সেজন্য ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি ডিপিডিসি এলাকার শিল্প খারখানার জন্য বিদ্যুতের ডবল লাইনের ব্যবস্থা করা হচ্ছে। এজন্য সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে প্রায় পাঁচশ’ কোটি টাকা। বর্তমানে প্রকল্পটি পরীক্ষা নিরীক্ষার পর্যায়ে রয়েছে। প্রকল্পের কাজ শুরু হলে এর ব্যয় বরাদ্দ বাড়তেও পারে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। 

সূত্রমতে, ডিপিডিসি’র শিল্প কারখানার ডবল লাইন প্রকল্প বাস্তবায়নের জন্য ৬৮৪টি শিল্প কারখানাকে চিহ্নিত করা হয়েছে। তবে এই প্রকল্পের মধ্যে পড়েছে কেবলমাত্র  ভারি ও মাঝারি শিল্প কারখানা। ক্ষুদ্র শিল্পকে এর আওতায় আনা হয়নি। উল্লেখিত শিল্প কারখানার মধ্যে ইতিমধ্যেই কিছু কারখানায় বিদ্যুতের ডবল লাইন রয়েছে। বাকিগুলোতে এই প্রকল্পের আওতায় বাস্তবায়ন করা হবে। 

এ প্রসঙ্গে ডিপিডিসি’র পরিচালক অপারেশণ হারুন অর রশীদ এবিনিউজকে বলেন, সরকারের উন্নয়নের ধারা অব্যহত রাখতেই শিল্প কারখানায় ডবল লাইন প্রকল্প গ্রহণের উদ্যোগ নেয়া হচ্ছে যাতে করে উৎপাদন ব্যহত না হয়। তিনি বলেন, শুধু শিল্প কারখানাই নয়, পর্যায়ক্রমে ঢাকা শহরের বাসিন্দাদের নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সব ধারণের উদ্যোগ নেয়া হবে। এছাড়াও বিদ্যুতের দুর্ঘটনা রোধ করতে পর্যায়ক্রমে ডিপিডিসি এলাকা আন্ডাগ্রাউন্ড ক্যাবলের আওতায় নিয়ে আসা হবে। তিনি বলেন, বর্তমানে ধানমন্ডি এলকায় এ ধরণের একটি পরীক্ষমূলক প্রকল্প গ্রহণ করা হয়েছে। 

প্রসঙ্গত, দেশের বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা ১২ হাজার ৮শ’ মেগাওয়াট ছাড়িয়েছে। ইতিমধ্যেই সারা দেশে শতভাগ বিদ্যুতায়ন কর্মসূচি হাতে নেয়া হয়েছে। এই কর্মসূচির আওতায় এসেছে দেশের প্রায় ৯৩ শতাংশ মানুষ। চলতি বছর ডিসেম্বরের মধ্যে শতভাগ বিদ্যুতায়ন কর্মসূচি বাস্তবায়িত হবে।


এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//এফ//








সম্পাদক: শাহীন চৌধুরী
ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৯১১৯১১৬, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : [email protected], Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
Close