সদ্য সংবাদ :
স্বাস্থ্য

বাংলাদেশেও রেনিটিডিন ওষুধ নিষিদ্ধ

Published : Sunday, 29 September, 2019 at 6:08 PM
স্টাফ রিপোর্টার: ক্যান্সার উপাদান থাকার সন্দেহে ভারতের পর এবার বাংলাদেশেও রেনিটিডিন ওষুধের কাঁচামাল আমদানি, উৎপাদন ও বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

রোববার এ সিদ্ধান্ত নিয়েছে ওষুধ প্রশাসন অধিদফতর।

এর আগে রাজধানীর মহাখালীতে বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির নেতাদের সঙ্গে বৈঠক করে ওষুধ প্রশাসন অধিদফতর।

বৈঠক শেষে ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান সাংবাদিকদের জানান, দেশের মানুষের স্বাস্থ্যসেবার কথা বিবেচনায় নিয়ে রেনিটিডিন ওষুধের কাঁচামাল আমদানি উৎপাদন ও বিক্রির ওপর সাময়িক নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

প্রসঙ্গত আন্তর্জাতিক ওষুধ নিয়ন্ত্রক সংস্থা (ইউএস এফডিএ) রেনিটিডিন ওষুধে ‘এন-নাইট্রোসোডিমিথাইলামিন (এনডিএমএ)’ নামক এক উপাদানের অস্তিত্ব খুঁজে পায়।

এই উপাদানকে মানুষের দেহে ক্যান্সারের জন্য সম্ভবত দায়ী বলে দাবি করে ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার (আইএআরসি)।

এনিয়ে সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়। পরে রোববার ওষুধ প্রশাসন অধিদফতর রেনিটিডিন ওষুধের কাঁচামাল আমদানি, উৎপাদন ও বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে।

এবিনিউজ টোয়েন্টিফোর বিডিটকম /এম.এস







সম্পাদক: শাহীন চৌধুরী
ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৯১১৯১১৬, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : [email protected], Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
Close