সদ্য সংবাদ :
অর্থ ও বাণিজ্য

লাগামহীন পেঁয়াজের দাম

Published : Friday, 29 November, 2019 at 11:12 AM
স্টাফ রিপোর্টারসরকারের অনুরোধে সাড়া দেয়া বড় শিল্পগ্রুপগুলোর আমদানিকরা পেঁয়াজ সমুদ্রপথে দেশে আসতে শুরু করেছে। তবে এখনও নিয়ন্ত্রণে আসেনি পেঁয়াজের দাম।

রাজধানীর বাজারগুলোতে বৃহস্পতিবার প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হয়েছে ২৩০-২৪০ টাকা। আর দেশের বিভিন্ন অঞ্চলে ২৫০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে।

গত ৩ দিন ধরে এ দামেই বিক্রি হচ্ছে। রাজধানীতে পাইকারি বাজারে দেশি ও আমদানি করা পেঁয়াজ প্রতি কেজি বিক্রি হয়েছে ১৫০-২২০ টাকা। আর খুচরা বাজারে বিক্রি হয়েছে ২০০-২৪০ টাকা।

দাম না কমার পেছনের কারণ হিসেবে আমদানিকারক ও ব্যবসায়ীরা বলছেন, সরবরাহ কম থাকার কারণেই বাজারে পেঁয়াজের দামের এই ঊর্ধ্বগতি। যে পরিমাণে পেঁয়াজ আমদানি হচ্ছে তা চাহিদার তুলনায় সামান্য। সরকার সংশ্লিষ্টদের অনেকেই এই তথ্যকে সত্য বলে মনে করছেন।

তবে বাজার বিশ্লেষকদের একটি পক্ষ বলছেন, আড়তদারদের কারসাজিতেই পেঁয়াজের দাম এতটা বেড়েছে।

পেঁয়াজের আমদানিকারক শহিদুল ইসলাম বলেন, ‘প্রতিদিন পেঁয়াজের যে চাহিদা- তুরস্ক, মিশর, মিয়ানমার ও পাকিস্তান থেকে বর্তমানে সেই পরিমাণ পেঁয়াজ আসছে না। চাহিদার চেয়ে সরবরাহ অনেক কম। আবার আমদানিকারকরাও তেমনভাবে পেঁয়াজ আমদানি করছে না। টিসিবি বা সরকার যদি সরাসরি পেঁয়াজ আমদানি করতো তাহলে হয়তো সংকট কিছুটা দূর হতো। তবে আগামী ১০ দিনের মধ্যে পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে আসবে।’





এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//এফ//






অর্থ ও বাণিজ্য পাতার আরও খবর


সম্পাদক: শাহীন চৌধুরী
ভারপ্রাপ্ত সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, যুগ্ম সম্পাদক: শঙ্কর মৈত্র, নির্বাহী সম্পাদক: বরুণ ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের, ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৯১১৯১১৬, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : [email protected], Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
Close