সদ্য সংবাদ :
প্রবাসপত্র

ফিনল্যান্ডের স্বাধীনতা দিবসের উৎসবে প্রবাসী বাংলাদেশিরা

Published : Saturday, 7 December, 2019 at 11:20 AM
হেলসিংকি থেকে ওয়াসীম আকরাম : যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ফিনল্যান্ডে উদযাপিত হলো দেশটির ১০২তম স্বাধীনতা দিবস। ১৯১৭ সালের এই দিনে ফিনল্যান্ড প্রজাতন্ত্র পার্শ্ববর্তী দেশ সোভিয়েত ইউনিয়নের কাছ থেকে স্বাধীনতা লাভ করে।

এ দিবসে সকাল ৯টায় বৃহত্তর হেলসিংকিস্থ ভানতা সিটি করপোরেশনের জাঁকজকমপূর্ণ আয়োজনে প্রথমেই ছিল স্বাধীনতা যুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন ও নীরবতা পালন।

এরপর পতকা উত্তোলন ও বিভিন্ন শিক্ষা পরিষ্ঠানের ছাত্রছাত্রীদের কুচকাওয়াজের মাধ্যমে শুরু হয় দেশেটির ১০২তম স্বাধীনতা দিবস উৎসবের।

নানা ধরনের সুস্বাদু খাবার-পানীয়ের পাশাপাশি পরিবেশিত হয় দেশের নামকরা শিল্পীদের নাচ-গান। এসময় ধর্ম,বর্ণ ও সংস্কৃতি নির্বিশেষে সূধীজনের সমাগমে কোলাহলপূর্ণ আর সুস্বাদু খাবারের সুঘ্রাণে ভরপুর হয়ে উঠে সমগ্র আংগিনাটি।

হয়ে উঠে এদিনটি অন্যান্য দিন থেকে একটু আলাদা । আলোকমালায় উদ্ভাসিত হয় সারা শহরটি।

বুঝাই যায় অতিথিদের কাছে ফিনিস সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরতেই এ উৎসবের আয়োজন।

আমন্ত্রিতদের অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন ফিনল্যান্ডের দেশীয় ঐতিহ্যের  মনোরম ও রুচিশীল পোশাকে মন্ত্রীপরিষদের বেশ কয়েকজন সদস্য, পার্লামেন্ট মেম্বার, রাজনৈতিক ব্যাক্তিত্ব, পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তাবৃন্দ।

এতে আরো উপস্থিত ছিলেন বিভিন্ন দেশের কূটনীতিক ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি, প্রবাসী ও সূধীজনেরা।

ফিনল্যান্ডের ১০২তম স্বাধীনতা দিবসের এই উৎসবে বাংলাদেশের ৫ সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধি দল অংশগ্রহন করে, এরা হলেন- জামান সরকার, মবিন মোহাম্মদ, রুবেল ভূঁইয়া, সামসুল গাজী ও প্রদীপ কুমার সাহা।

ফিনল্যান্ড উত্তর-পশ্চিম ইউরোপের বাল্টিক সাগরের উপকূলে অবস্থিত এবং ইউরোপের সবচেয়ে উত্তরে অবস্থিত দেশগুলির একটি। দেশটির সরকারি নাম ফিনল্যান্ড প্রজাতন্ত্র। তবে ফিনীয়রা নিজেদের দেশকে সুওমি বলে ডাকে। সুওমি শব্দের অর্থ হ্রদ ও জলাভূমির দেশ।

ফিনল্যান্ড রুশ বিপ্লবের পর ১৯১৭ সালে এটি একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে জন্ম নেয় এবং ১৯৯৫ সালে ইউরোপীয় ইউনিয়নের পূর্ণ সদস্যপদ লাভ করে।



এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//এফ//  





























সম্পাদক: শাহীন চৌধুরী
ভারপ্রাপ্ত সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, যুগ্ম সম্পাদক: শঙ্কর মৈত্র, নির্বাহী সম্পাদক: বরুণ ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের, ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৯১১৯১১৬, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : abnews13@gmail.com, Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
Close