সদ্য সংবাদ :
বিশেষ সংবাদ

দেশের সর্বপ্রথম খাদ্যনালি ক্যানসার-এর সফল অস্ত্রোপচার

Published : Saturday, 11 January, 2020 at 2:23 PM
বিশেষ প্রতিনিধি: সিলেটনিবাসী ৩৮ বছর বয়সী নাজার বেগম-এর গলার খাদ্যনালির ক্যানসার (Esophegus Cancer) নির্ণীত হয় ২০১৯ সালের জুলাই মাসে। শুরুতে তিনি ডাঃ বিশ্বজিত ভট্টাচার্যেও তত্ত্বাবধানে কেমো রেডিয়েশন গ্রহণ করেন। পরবর্তীতে স্বনামধন্য, অ্যাডভান্সড ল্যাপারোস্কপিক সার্জারির অগ্রদূত অ্যাসোসিয়েট প্রফেসর ডাঃ মোহাম্মদ ফরিদ হোসেন- এর সাথে যোগাযোগ করেন।
 
ডাঃ মোহাম্মদ ফরিদ হোসেন ল্যাপারোস্কপির- এর মাধ্যমে (পেট না কেটে ছিদ্রের মাধ্যমে) প্রথমে পেটে ক্যানসার-এর বিস্তৃতি পরীক্ষা করেন। এরপর লিভার- এর সন্দেহজনক কিছুটা অংশ কেটে হিস্ট্রো প্যাথোলজি ল্যাব-এ পাঠিয়ে দেন। ক্যানসার ছড়িয়ে না যাত্তয়া সংক্রান্ত হিস্ট্রো প্যাথোলজি ফলাফল পাওয়ার পর পুরোপাকস্থলী এবং গলার খাদ্যনালির নীচের অর্ধেকের বেশি অংশ পুরোপুরি মোবালাইজ (Stomach Esophegus-কে তার অবস্থান থেকে ছাড়িয়ে নেওয়া) করেন। এরপর ক্যানসাওে আক্রান্ত অংশ কেটে ফেলে দিয়ে খাদ্য থলির বাকি অংশটুকু দিয়ে টিউব-এর মতো কওে নতুন খাদ্যনালি এবং খাদ্যথলি তৈরী কওে তা বুকের মধ্য দিয়ে গলার দিকে টেনে নিয়ে এসে গলার মাঝামাঝি অংশের মূল খাদ্য নালির (Esophegus) সাথে জুড়ে দেন। রোগী বড় কোনো রকম জটিলতা ছাড়াই আল্লাহর মেহেরবানীতে পুরোপুরি সুস্থ হয়ে বাড়ি ফিওে যান।

গলার খাদ্যনালির ক্যানসার অন্যান্য ক্যানসার-এর তুলনায় অত্যন্ত ভয়াবহ। এই রোগের সার্জারির ক্ষেএে অধিকাংশ সময়ই পেটের সাথে বুকও কাটতে হয়, যা রোগীর জন্য অত্যন্ত বেদনাদায়ক এবং রোগীদেও সার্জারি পরবর্তী অনেক জটিলতার সম্মুখীন হতে হয়। এমনকি অনেকে মারাও যান। ল্যাপারোস্কপির সহায়তায় খাদ্যনালি, খাদ্যথলি এবং পরিপাক নালির বিভিন্ন অংশ অতি সহজেই বড় কোনো জটিলতা ছাড়াই স¤পন্ন করা যায়। আমাদের দেশে সর্বপ্রথম ডাঃ মোহাম্মদ ফরিদ হোসেনই ল্যাপারোস্কপির সহায়তায় এই ধরনের অ্যাডভান্সড ল্যাপারোস্কপিক সার্জারি অত্যন্ত দক্ষতার সাথে স¤পন্ন  করেছেন। তিনি কিছুদিন পূর্বেও ল্যাপারোস্কপির মাধ্যমে খাদ্যথলি ক্যানসার এর (Stomach Cancer) সফল সার্জারি করেন। বিদেশের তুলনায় এ্যাপোলো হসপিটাল 
 ঢাকায় এই ধরনের অ্যাডভান্সড ল্যাপারোস্কপিক সার্জারির খরচ ৩/৪ গুণ কম বলে প্রতিষ্ঠানটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।


এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//এফ//







সম্পাদক: শাহীন চৌধুরী
ভারপ্রাপ্ত সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, যুগ্ম সম্পাদক: শঙ্কর মৈত্র, নির্বাহী সম্পাদক: বরুণ ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের, ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৯১১৯১১৬, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : [email protected], Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
Close