সদ্য সংবাদ :
ওপার বাংলা

কলকাতা আন্তর্জাতিক বইমেলা শুরু

Published : Wednesday, 29 January, 2020 at 10:41 AM
ওপার বাংলা ডেস্ক: আন্তর্জাতিক ক্যালেন্ডার মেনে সাধারণত জানুয়ারি মাসের শেষ বুধবার শুরু হয় আন্তর্জাতিক কলকাতা বইমেলা। সেই ঐতিহ্য ভাঙল এই বছর। চলতি বছরে কলকাতার সল্টলেকের সেন্ট্রাল পার্কের ময়দানে মঙ্গলবার থেকেই শুরু হলো বইমেলা। পাশাপাশি প্রকাশিত হয়েছে ৪৪তম আন্তর্জাতিক কলকাতা বইমেলার মানচিত্রও। এটিও এই প্রথমবার।


কলকাতা আন্তর্জাতিক বইমেলার আয়োজক সংস্থা গিল্ডের দাবি, কলকাতা বইমেলার ইতিহাসে আগে এমনটা হয়নি। প্রতিবার মেলা শুরুর দু’দিন বাদে মানচিত্র হাতে আসে। তবে এবার একটু আগেই বইমেলার মানচিত্র প্রকাশ করলেন বইমেলার কর্মকর্তারা।

সোমবার বইমেলার মাঠে সাংবাদিক সম্মেলনে এই মানচিত্র প্রকাশিত হয়।পাশাপাশি গিল্ডের তরফে জানানো হয়, যেহেতু ২৯ জানুয়ারি হিন্দু সম্প্রদায়ের সরস্বতী পুজো সেকারণেই একদিন এগিয়ে আনা হয়েছে বইমেলা।

মঙ্গলবার বিকেলে পশ্চিমবাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন ৪৪তম আন্তর্জাতিক বইমেলার। এদিন বইমেলার উদ্বোধন করে মমতা বলেন, ‘এই কলকাতা বইমেলা আমাদের আন্তর্জাতিক আকর্ষণ। এবারে আমাদের থিম কান্ট্রি রাশিয়া। বইমেলায় আসতে না পারলে মন খারাপ হয়ে যায়। বইয়ের ডাকে বারবার ছুটে আসি। বৈচিত্রের মাঝে ঐক্য খুঁজতে আসি এই বইমেলায়।’

মমতা বলেন, লেখার মধ্যে যে আনন্দ আজকের দিনে কম্পিউটার নির্ভর লেখনীতে সেই আনন্দ নেই। মমতা বলেন, ‘আমরা বাংলা ভাষা যেমন জানবো তেমনি অন্য ভাষাও জানবো। অন্য ভাষাকেও শ্রদ্ধা করবো। কলকাতা বইমেলার মতো বড়ো জায়গা আর কোথাও নেই।’

এবারের কলকাতা বই মেলায় থাকছে ৬০০ টির মতো স্টল এবং ২০০টি লিটল ম্যাগাজিন নিয়ে আস্ত একটা প্যাভিলিয়ন। এত বড় মেলায় পাঠকদের যাতে স্টল খুঁজে পেতে কোনও রকম অসুবিধে না হয় সে জন্যই এই ম্যাপ প্রকাশ করে পাবলিশার্স এন্ড বুক সেলার্স গিল্ড।

এবারের বইমেলায় বিশেষ ভাবে উদযাপন করা হবে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশতবার্ষিকী। বইমেলাকে পরিবেশ বান্ধব বইমেলা করার জন্য এগিয়ে এসেছে পশ্চিমবঙ্গ সরকারের নগর উন্নয়ন দফতর। সিইএসসির সহযোগিতায় বইমেলায় থাকছে অ্যান্ড্রয়েড অ্যাপ। এই প্রথম বইমেলায় তৈরি করা হবে সাইকেল স্ট্যান্ড।

প্রতি বছর আন্তর্জাতিক কলকাতা বইমেলার স্টেট ব্যাংক অডিটোরিয়ামে তিন দিনব্যাপী কলকাতা লিটারেচার ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হয়। এবার ৬ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে চলবে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত। যোগ দেবেন নানা দেশের নানা ভাষার বহু সম্মানীয় অতিথি।

এই উপলক্ষে এসবিআই অডিটোরিয়ামে প্রতিদিনই থাকছে সাহিত্য বিষয়ক নানা অনুষ্ঠান। প্রত্যেকদিনই ‘রাশিয়া’র মূল স্টলে উপস্থিত থাকবেন সে দেশের জনপ্রিয় লেখকরা।

মেলা চলবে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত। দুপুর ১২ থেকে রাত ৮ টা পর্যন্ত প্রতিদিন খোলা থাকবে মেলা প্রাঙ্গন। এই বছর কলকাতা বইমেলার থিম কান্ট্রি রাশিয়া। তাই রাশিয়ার পাশাপাশি, ইংল্যান্ড, আমেরিকা, জাপান, ভিয়েতনাম, ফ্রান্স, আর্জেন্টিনা, গুয়েতিমালা, মেক্সিকো, পেরু, অস্ট্রেলিয়া, লাতিন আমেরকা সহ বাংলাদেশের বইয়ের স্টল থাকবে বইমেলায়। মেলার শেষ দিন বাংলাদেশ দিবস উদযাপিত হবে।


এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//এফ//



 






ওপার বাংলা পাতার আরও খবর


সম্পাদক: শাহীন চৌধুরী
ভারপ্রাপ্ত সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, যুগ্ম সম্পাদক: শঙ্কর মৈত্র, নির্বাহী সম্পাদক: বরুণ ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের, ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৯১১৯১১৬, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : [email protected], Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
Close