সদ্য সংবাদ :
আন্তর্জাতিক

রুটিতে ভরে মেহবুবাকে চিঠি পাঠাতেন ইলতিজা

Published : Saturday, 8 February, 2020 at 11:48 AM
আন্তর্জাতিক ডেস্ক: গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ সরিয়ে নেওয়ার পরই আটক করা হয়েছে রাজ্যের দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা এবং মেহবুবা মুফতিকে। বন্দিত্বের ছ’মাস কাটতেই তাদের বিরুদ্ধে গণ নিরাপত্তা আইন প্রয়োগ করেছে কেন্দ্র। ওমরের সাম্প্রতিক ছবি দেখে চমকে উঠেছিলেন অনেকে। আর মেহবুবার কন্যা ইলতিজা মুফতি শুক্রবার জানিয়েছেন, কী ভাবে রুটির ভেতরে চিঠি লিখে বার্তা আদান-প্রদান করেছেন মায়ের সঙ্গে।

|
মায়ের টুইটার হ্যান্ডল থেকে ইলতিজা জানিয়েছেন, মেহবুবাকে বন্দি করার পরের সপ্তাহটি কেটেছিল চরম উদ্বেগে। তার পরে মায়ের লেখা একটি চিঠি হাতে আসে। যে টিফিন বাক্সে বাড়ি থেকে খাবার পাঠানো হয়েছিল, তার ভেতরে চিঠিটি লিখে পাঠিয়েছিলেন মেহবুবা। সে সময়ে মায়ের সোশ্যাল মিডিয়া ইলতিজাই চালাতেন।

চিঠিতে পিডিপি নেত্রী মেহবুবা মুফতি লেখেন, ‘ওরা বুঝে গেছে যে আমি যোগাযোগের জন্য সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করব না। অন্য কেউও যদি এটা করে, তাহলে তার বিরুদ্ধে মামলা করবে ওরা। আমি তোমাকে খুব ভালোবাসি এবং তোমাকে খুব মিস করছি। "

কীভাবে এ চিঠির জবাব দেওয়া যায় ভেবে পাচ্ছিলেন না ইলতিজা। তখন তার দাদি বুদ্ধিটা বাতলে দেন। কাগজে উত্তর লিখে ছোট করে মুড়ে আর একটি কাগজ দিয়ে সিল করে তার পরে একটি রুটির লেচির মাঝখানে ভরে দেওয়া হয়। সেই রুটি সেঁকে বন্দিশালায় পাঠিয়ে দেওয়া হয় মায়ের কাছে। মেহবুবা-কন্যা জানিয়েছেন, উপত্যকা জুড়ে নেট পরিষেবা বন্ধ থাকলেও কী ভাবে যেন তাদের বাড়ির ব্রডব্যান্ড কাজ করেছে। তাই সোশ্যাল সাইটে সক্রিয় থাকতে পেরেছেন তিনি। ইলতিজা যখন এই টুইটটি করেন তখনও মেহবুবা ও ওমর আবদুল্লাহর বিরুদ্ধে গণ নিরাপত্তা আইন প্রয়োগ করা হয়নি।

ফারুক আবদুল্লার বিরুদ্ধেও এই আইনে মামলা হয়েছে। এর ফলে বিনা বিচারে আরও তিন মাস পর্যন্ত আটক করে রাখা যাবে কাশ্মীরের তিন সাবেক মুখ্যমন্ত্রীকে।



এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//এফ//









সম্পাদক: শাহীন চৌধুরী
ভারপ্রাপ্ত সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, যুগ্ম সম্পাদক: শঙ্কর মৈত্র, নির্বাহী সম্পাদক: বরুণ ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের, ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৯১১৯১১৬, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : [email protected], Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
Close