সদ্য সংবাদ :
স্বাস্থ্য

করোনাভাইরাস ঠেকাবে আমলকি!

Published : Monday, 10 February, 2020 at 1:26 PM
স্বাস্থ্য ডেস্ক: গোটা বিশ্বে আতঙ্ক ছড়িয়েছে করোনাভাইরাস। ফলে এ নিয়ে চিন্তিত সবাই। এ অবস্থায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা(হু) ভিটামিন সি-সমৃদ্ধ অর্থাৎ টক জাতীয় খাবার খাওয়ার পরামর্শ দিয়েছে।


তবে সব ভিটামিন সি যুক্ত সব খাবারই কিন্তু করোনা প্রতিরোধক নয়। বিশেষ প্রতিরোধ ক্ষমতা রয়েছে আমলা ও আমলকিতে। এ দুটি ভারতীয় উপমহাদেশের‌ই ফল। কাঁচা অথবা শুকনো করে রাখা আমলা ও আমলকির টুকরো মুখে রাখলে বহুক্ষণ মুখ লালাসিক্ত থাকবে। আর আমলকিতে রয়েছে প্রচুর ভিটামিন সি। কেবল করোনাভাইরাস নয়; সব রোগেরই মহৌষধ আমলকি। তাই সুস্থ থাকতে আমাদের নিশ্চিন্তে আমলকি খাওয়ার পরামর্শ দিয়েছে ভারতীয় আয়ুর্বেদিক চিকিৎসকেরা।

বিশেষজ্ঞদের ধারণা বণ্যপশু, পাখি, সরিসৃপ ও কীটপতঙ্গের দেহে থাকা এই ভাইরাস মূলত চীনাদের বিকৃত খাদ্যাভ্যাসের জন্য মানুষের দেহে ছড়িয়ে পড়ছে। ২০১৯ এর শেষভাগে চীনের উহান শহর থেকে উদ্ভুত নোভেল করোনাভাইরাস সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। এতে আক্রান্তদের নিঃশ্বাস, হাঁচি-কাশি থেকে ছড়ানো কফ-থুতু-লালাসিক্ত ষ্পর্শেও এ রোগের সংক্রমণ হতে পারে। বিশেষ করে শিশু, বৃদ্ধ এবং শ্বাসকষ্ট, কিডনি ও হার্টের রুগীদের আক্রান্ত হ‌ওয়ার বেশি সম্ভাবনা আছে।

তাই সাবধানতা হিসাবে রাস্তাঘাট ও জনবহুল জায়গায় ভালো মানের মুখোশ ব্যবহার করার পরামর্শ দিয়েছে হু। বাইরে থেকে এলে হাত সাবান দিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে। বদলে ফেলতে হবে পোষাক-ও। এসময় মাংস না খাওয়াই ভালো। বিশেষ করে কম সিদ্ধ ও অপরিচিত মাংস। কিছুক্ষণ পরপর নিয়মিতভাবে খুব অল্প পরিমাণ পানি খেতে হবে। এতে মুখের ভিতরটা ও খাদ্যনালী ভিজে থাকবে এবং সংক্রমণের ভয় অনেক কমে যাবে।

সূত্র: কলকাতাটুয়েন্টিফোর


এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//এফ//








স্বাস্থ্য পাতার আরও খবর


সম্পাদক: শাহীন চৌধুরী
ভারপ্রাপ্ত সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, যুগ্ম সম্পাদক: শঙ্কর মৈত্র, নির্বাহী সম্পাদক: বরুণ ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের, ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৯১১৯১১৬, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : [email protected], Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
Close