সদ্য সংবাদ :
বিশেষ সংবাদ

বিমসটেক দেশগুলো আঞ্চলিক বিদ্যুৎ গ্রিড ও সমন্বিত জ্বালানি সহযোগিতায় একমত

Published : Tuesday, 25 February, 2020 at 8:29 PM
বিশেষ প্রতিনিধি: ইউএসএআইডি-এর অর্থায়নে সাউথ এশিয়ান রিজিওনাল ইনিশিয়েটিভ ফর এনার্জি ইন্টিগ্রেশন (এসআরআই/ইআই) শীর্ষক কর্মসূচির উদ্যোগে ঢাকার বিমসটেক সচিবালয়ে দুদিনের এক সেমিনারের আয়োজন করা হয়। 

বিমসটেক সদস্য দেশগুলোর সরকারী কর্মকর্তা, কূটনীতিক, জ্বালানী বিশেষজ্ঞ এবং থিঙ্ক ট্যাঙ্ক সম্মেলনে অংশ নেন। বক্তারা আন্তঃসংযুক্ত আঞ্চলিক বিদ্যুৎ গ্রিড বাস্তবায়নের জন্য বিমসটেক দেশগুলির অপারেশনাল, আইনী এবং নিয়ন্ত্রক কাঠামো সমন্বিত করার প্রয়োজনীয়তার উপর জোর  দেন।

মঙ্গলবার সকালে এই সম্মেলন উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা ডঃ তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীরবিক্রম। বিমসটেক সেক্রেটারি জেনারেল রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম এবং ইউএসএআইডি-র বাংলাদেশ মিশনের পরিচালক মিঃ ডেরিক এস ব্রাউন উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা করেন।   

প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা জোর বলেন, ভারতের সাথে বিদ্যুৎ বাণিজ্যের অবকাঠামো তৈরিতে বাংলাদেশ যথেষ্ট বিনিয়োগ করেছে এবং ত্রিপক্ষীয় বিদ্যুৎ বাণিজ্যের জন্য নেপাল ও ভুটানের সাথে আলোচনায় রয়েছে। তিনি মিয়ানমারের সাথে জ্বালানি বাণিজ্য সম্প্রসারণে বাংলাদেশের আগ্রহের কথাও উল্লেখ করেন। তিনি উন্নয়ন অংশীদারদের বিনিয়োগকে সংহত করা এবং বিদ্যুৎ বাণিজ্যের সক্রিয় পরিবেশ তৈরি করার আহ্বান জানান।
এই অঞ্চলে জ্বালানি খাতে আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির গুরুত্বের উপর জোর দিয়ে বিমসটেকের সেক্রেটারি জেনারেল রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম বলেছেন, অঞ্চলটি বিশ্বের অন্যতম দ্রুত বর্ধমান অর্থনীতি এবং এটি শক্তি আমদানির উপর অত্যন্ত নির্ভরশীল। বিমসটেক বিদ্যুৎ বাণিজ্য এবং জলবিদ্যুৎ ও নবায়যোগ্য শক্তির মতো পরিষ্কার জ্বালানী সংস্থার বিকাশের মাধ্যমে এই অঞ্চলে জ্বালানি সুরক্ষা করতে চায়।

ইউএসএআইডি মিশনের পরিচালক ডেরিক এস ব্রাউন বলেছেন: “ইউএসএআইডি বিমসটেকের সাথে অংশীদার হওয়ায় সৌভাগ্যবান, কিছু সাধারণ সমালোচনামূলক সমস্যা সমাধানের জন্য যেমন আন্তঃসীমান্ত বিদ্যুৎ বাণিজ্যকে সমর্থন করে এমন একটি পরিবেশ তৈরি করা, প্রতিষ্ঠা করা একটি বিদ্যুৎ বাজার, এবং মূল সিদ্ধান্ত গ্রহণকারী এবং অংশীদারদেরকেও সমর্থন করে।

একটি আঞ্চলিক সংস্থা হিসেবে বিমসটেক দ্রুত অর্থনৈতিক উন্নয়নের জন্য আঞ্চলিক সহযোগিতা প্রচার করতে দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ যেমন- বাংলাদেশ, ভুটান, ভারত, নেপাল, শ্রীলঙ্কা, থাইল্যান্ড এবং মায়ানমার এই সাতটি দেশকে একত্রিত করেছে। ২০১৮ সালে বিমসটেক বিদ্যুৎ পর্যাপ্ততা অর্জনের জন্য অঞ্চল-প্রশস্ত গ্রিডের মাধ্যমে সদস্য দেশগুলোর মধ্যে বিদ্যুতের  আন্তঃসংযোগ স্থাপনের জন্য সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।


এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//এফ//








সম্পাদক: শাহীন চৌধুরী
ভারপ্রাপ্ত সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, যুগ্ম সম্পাদক: শঙ্কর মৈত্র, নির্বাহী সম্পাদক: বরুণ ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের, ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৯১১৯১১৬, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : [email protected], Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
Close