সদ্য সংবাদ :
স্বাস্থ্য

করোনাভাইরাস মারাত্মক নয়, ছোঁয়াচে: স্বাস্থ্যমন্ত্রী

Published : Monday, 9 March, 2020 at 6:44 PM
স্টাফ রিপোর্টারকরোনাভাইরাস নিয়ে আতংকিত না হওয়ার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন। তিনি বলেন, করোনাভাইরাস মারাত্মক রোগ নয়, ছোঁয়াচে। এটি একজনের শরীর থেকে অন্যজনের শরীরে প্রবেশ করে।


সোমবার বিকালে করোনাভাইরাস নিয়ে সচিবালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ সব কথা বলেন। জনসমাগম এড়িয়ে চলার আহ্বান জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা অনুরোধ করব ক্রিকেট ম্যাচে যেন সমাগম না হয়। আমরা বুঝতেই পারছিলাম এটা হবে।

করোনা নিয়ে সতর্ক থাকার আহ্বান জানিয়ে জাহিদ মালেক স্বপন বলেন, করমর্দনের এখন দরকার নেই। পাবলিক গেদারিং পরিত্যাগ করা উচিত। এ সময় তিনি বিদেশ থেকে প্রবাসীদের দেশে না ফেরারও আহ্বান জানান।

রোগের উপসর্গের কথা জানিয়ে জাহিদ মালেক বলেন, করোনার উপসর্গ হচ্ছে জ্বর হয়, সর্দি হয়, কাশি হয় এবং শ্বাসকষ্ট দেখা দেয়। হাত বারে বারে পরিষ্কার করলে সংক্রামক কম হবে। হাত নাক-মুখে দেয়া বন্ধ করতে হবে। তবে এটা ছোঁয়াচে।

সারা বিশ্বে এ ভাইরাসটি ছড়িয়ে পড়েছে উল্লেখ করে তিনি বলেন, ১০২টি দেশে করোনাভাইরাস ছড়িয়ে গেছে। ১ লাখ পাঁচ হাজার লোক আক্রান্ত হয়েছে। সাড়ে তিন হাজারের বেশি লোকের মৃত্যু হয়েছে। সব মিনিস্ট্রি মিলে কাজ করতে হবে। সবাই সাহায্য করলে মোকাবেলা করতে সহজ হবে। বিশ্বব্যাংক ও বিশ্বস্বাস্থ্য সংস্থা এখানে উপস্থিত রয়েছে। বাংলাদেশের জন্য তারা ১০০ মিলিয়ন ডলার বরাদ্দ করেছে।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমরা স্ক্রিনিং করেছি ৫ লাখ লোকের। প্রধানমন্ত্রী এ বিষয়ে ব্যাপক তৎপর রয়েছেন। তিনি মুজিব বর্ষের বিভিন্ন প্রোগ্রাম সীমিত করেছেন।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকবে কি-না এমন প্রশ্নে মন্ত্রী বলেন, এখন স্কুল-কলেজ স্বাভাবিকভাবে চলবে। পরবর্তী সময়ে এ সব বিষয়ে ব্যবস্থা গ্রহণ করা হবে। শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে আলাপ করে ব্যবস্থা নেয়া হবে। স্কুলে কোনো সমস্যা নেই।

জাহিদ মালেক বলেন, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে হ্যান্ড স্যানেটাইস ব্যবহার করার ব্যবস্থা করা হোক। এ সময় তিনি বিয়ে বা ধর্মীয় অনুষ্ঠান এড়িয়ে চলার আহ্বান জানান।

বিভিন্ন দেশে করোনাভাইরাস আক্রান্তদের কথা জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ইরান বা কোরিয়ার মতো পরিস্থিতি যেন আমাদের না হয়, সেই বিষয়টি আমরা এড়িয়ে যেতে চাই।

দেশে চিকিৎসার ব্যাপক প্রস্তুতি আছে জানিয়ে মন্ত্রী বলেন, করোনাআক্রান্তদের চিকিৎসার জন্য ঢাকায় ৫০০ বেড প্রস্তুত করেছি। এ ছাড়া জেলা পর্যায়ে ১০০ বেড এবং উপজেলা পর্যায়ে ৫০ বেড বা ২০ বেড প্রস্তুত করা হয়েছে।

তিনি বলেন, আমরা আশা করছি সার্বিক অবস্থা ভালো থাকবে। আমাদের চিকিৎসা সরঞ্জমাদি প্রস্তুত রেখেছি। আমাদের পর্যাপ্ত ব্যবস্থা আছে।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা গত জানুয়ারি মাস থেকে প্রস্তুতি নিয়েছি। আমাদের প্রস্তুতি সন্তুষ্ট। আমাদের সাধ্যমত চেষ্টা থাকবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। যাদের সিনডম নেই তাদের কোয়ারেন্টাইনে রাখা হয়নি। তাদের বলা হয়েছে আপনারা সেলফ কোয়ারেন্টাইনে থাকবেন। আর যাদের সিনডম আছে তাদের কোয়ারেন্টাইনে রাখা হয়।





এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম //এফ//
 








সম্পাদক: শাহীন চৌধুরী
ভারপ্রাপ্ত সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, যুগ্ম সম্পাদক: শঙ্কর মৈত্র, নির্বাহী সম্পাদক: বরুণ ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের, ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৯১১৯১১৬, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : [email protected], Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
Close