সদ্য সংবাদ :
বিশেষ সংবাদ

জ্বালানি তেল বিশ্ববাজারে সর্বনিম্নে চলে আসলেও দাম কমছে না বাংলাদেশে

Published : Saturday, 28 March, 2020 at 8:37 PM
বিশেষ প্রতিনিধি: করোনা ভাইরাসের কারণে বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম সর্বনিম্ন পর্যায়ে নেমে গেছে। শনিবার আন্তর্জাতিক বাজারে ডব্লিউটিআই ক্রুড অয়েলের দাম ছিল ২১.৫১ ডলার। ব্রেন্ট ক্রুডের দাম ছিল ২৭.৯৫ ডলার। কিন্তু দেশের বাজারে জ্বালানি তেলের দাম আপাতত কমানোর কোনও সম্ভাবনা নেই। অবশ্য জ্বালানি বিশেষজ্ঞরা মনে করেন, করোনার কারণে অর্থনীতি মন্দা হলেও এই মূহুর্তে জ্বালানি তেলের দাম কমানো সমীচিন হবে না।


বিপিসি’র পরিচালক আপারেশন সারোয়ার আলম এবিনিউজকে বলেন, বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম সর্বনিম্ন পর্যায়ে নেমে গেলেও আমরাতো তেল কিনে মজুত করতে পারছিনা সুতরাং আমাদের পক্ষে দাম কমানো কঠিন। তিনি বলেন, আমরা সর্বশেষ তেল কিনেছি ৫৬ ডলার করে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তেলের দাম কমলেও এর ব্যবহারও কমে গেছে। আমাদের তেলের জাহাজ এসে বসে আছে কিন্তু খালাশ করতে পারছিনা। তিনি বলেন, আন্তর্জাতিক বাজারে এই সুবিধা নিতে হলে আমাদের মজুতের পরিমান বাড়াতে হবে।

 
জ্বালানি বিশেষজ্ঞ ড. এম তামিম এবিনিউজকে বলেন, বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কমলেও এখনই দেশে তেলের দাম কমানো উচিৎ বলে আমি মনে করিনা। কারণ প্রথমত- পরিবহন ও এয়ারলাইন্সগুলো বন্ধ হয়ে যাওয়ায় তেলের চাহিদাও কমে গেছে। দ্বিতীয়ত- দাম কমালে সরকারের রেভিনিউও কমে যাবে যাতে করোনা পরবর্তী পরিস্থিতি সামাল দেয়া সরকারের জন্য অসুবিধা হবে। তিনি বলেন, এছাড়া বাংলাদেশ বিশ্ববাজারের সাথে সঙ্গতি রেখে জ্বালানি তেলের দাম নির্ধারণ করেনা যদিও ভারত সেটা করে থাকে। বিশ্বাবাজারে তেলের দাম বেশী থাকলে তখন সরকারকে ভুর্তকি দিতে হয়।

প্রসঙ্গত, দেশে প্রতিদিন গড় জ্বালানি তেলের চাহিদা ১৮ হাজার মেট্রিকটন। আর সারাদেশে ১৩ লাখ টন তেল মজুত করার সুযোগ রয়েছে যাতে দেশের মাত্র এক মাসের চাহিদা মেটানো সম্ভব। আন্তর্জাতিক বাজারে ক্রুড অয়েলের দাম কমে যাবার সুযোগে যুক্তরাষ্ট্র অতিরিক্ত জ্বালানি তেল মজুত করে রাখছে। বাংলাদেশের পক্ষে তা সম্ভব নয়। গত মাসে বিপিসি ব্যারেল প্রতি ৫৬ ডলার করে ক্রুড অয়েল আমদানি করেছে। পরিশোধিত ডিজেল আমদানি কেছে ৭৫ ডলার করে। যদিও দেশে আমাদের চাহিদার এক তৃতীয়াংশেরও কম তেল পরিশোধনের সুযোগ রয়েছে। ফলে বেশীর ভাগ পরিশোধিত তেলই আমদানি করতে হয়।




এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//এফ//








সম্পাদক: শাহীন চৌধুরী
ভারপ্রাপ্ত সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, যুগ্ম সম্পাদক: শঙ্কর মৈত্র, নির্বাহী সম্পাদক: বরুণ ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের, ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৯১১৯১১৬, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : [email protected], Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
Close