সদ্য সংবাদ :
অর্থ ও বাণিজ্য

২৫ টাকায় টিসিবির দেশি পেঁয়াজ বিক্রি শুরু

Published : Sunday, 10 May, 2020 at 4:59 PM
স্টাফ রিপোর্টার:পূর্বঘোষণা অনুসারে ২৫ টাকা কেজি দরে গতকাল শনিবার থেকে পেঁয়াজ বিক্রি শুরু করেছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। শুধু দামই কমেনি, পেঁয়াজের মানেরও উন্নতি হয়েছে। আগে ৩৫ টাকা কেজিতে আমদানি করা বড় আকারের পেঁয়াজ বিক্রি করত। এখন এর চেয়েও কম দামে দেশি পেঁয়াজ বিক্রি করছে রাষ্ট্রীয় সংস্থাটি।

বাজারমূল্যের চেয়ে কেজিতে ২০ থেকে ২৫ টাকা কম হওয়ায় ডিলারাও বেশি পেঁয়াজ বিক্রির আশা করছেন। তাঁরা জানিয়েছেন, আমদানি করা পেঁয়াজ মানুষ নিতে চায় না। ফলে দিন শেষে অনেক পেঁয়াজ থেকে যেত।

এদিকে ছোলার চাহিদা কমে এসেছে বলে জানিয়েছেন খোলাবাজারের (ট্রাকে করে) বিক্রেতারা।

এর আগে গত বৃহস্পতিবার রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার স্থিতিশীল রাখার অংশ হিসেবে শনিবার থেকে রাষ্ট্রীয় বিপণন প্রতিষ্ঠান টিসিবির মাধ্যমে ২৫ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করার সিদ্ধান্ত জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

গতকাল রাজধানীর বিভিন্ন এলকা ঘুরে দেখা যায়, টিসিবির পণ্য কিনতে মানুষের ভিড় রোজার শুরুর দিকের মতো না হলেও চোখে পড়ার মতো। যেসব এলাকায় সকালে ট্রাক গেছে, সেখানে প্রথম দিকে একটু ভিড় কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ক্রেতাদের সারিও দীর্ঘ হয়েছে।

টঙ্গীবাজারের কাছে টিসিবির ডিলারের ট্রাক আসে সকাল সাড়ে ১১টায়। এরপরই লাইনে দাঁড়িয়ে যায় মানুষ। তবে অনেকে বলেছেন, খোলাবাজারে দেশি পেঁয়াজ বিক্রি বিষয়টি তাঁরা জানতেন না।

এখানে কথা হয় টিসিবির ডিলার ও মাহিরা ট্রেডার্সের মালিক মো. সেলিমের সঙ্গে। তিনি বলেন, ‘প্রতিদিন আমাদের ৩০০ কেজি পেঁয়াজ দেওয়া হতো। আজ ২০০ কেজি দিয়েছে। অন্য দিন সব পেঁয়াজ বিক্রি হতো না। কিন্তু আজ যেহেতু দেশি পেঁয়াজ বিক্রি করছি, তাই আশা করি অবিক্রীত থাকবে না।’ তিনি জানান, একজন ক্রেতা এক কেজি করে পেঁয়াজ কিনতে পারবেন।

পেঁয়াজ ছাড়াও ১২০ টাকা কেজি খেজুর, ৮০ টাকা লিটার সয়াবিন তেল, ৫০ টাকা কেজি চিনি, ৫০ টাকা কেজি মসুর ডাল ও ৬০ টাকা কেজি ছোলা বিক্রি করছে টিসিবি।

বিক্রেতারা বলছেন, অন্যান্য পণ্যের চাহিদা থাকলেও ছোলার চাহিদা একেবারেই কমে গেছে।

নাম প্রকাশ না করার শর্তে এক ডিলার বলেন, ছোলা বিক্রি করতে তাঁদের অনেক কষ্ট হয়। অনেক সময় ক্রেতাদের অনুরোধ করে বা অন্য পণ্যের সঙ্গে প্যাকেজ করে ছোলা বিক্রি করছেন তাঁরা।

রাজধানীর ধলপুর, মুগদা-বাসাবোসহ কয়েকটি এলাকায় টিসিবির পণ্য কিনতে ভিড় দেখা যায়। কম দামে দেশি পেঁয়াজ পেয়ে ক্রেতারা খুশি বলেই জানান।

দুপুরে বাসাবো এলাকায় ট্রাক থেকে পণ্য কিনে ফেরার পথে কথা হয় আব্দুল করিম নামের একজন ক্রেতার সঙ্গে। তিনি বলছিলেন, ‘আমি গত সপ্তাহে একবার এসেছিলাম। আর আজ এলাম। বাজার থেকে ৪৫ থেকে ৫০ টাকায় দেশি পেঁয়াজ কিনতে হয়। এখানে ২৫ টাকাতেই পাওয়া যাচ্ছে। এটি একটি ভালো উদ্যোগ। আর দেশি হওয়ায় মানও ভালো।’

 

এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//এম.এস//







সম্পাদক: শাহীন চৌধুরী
ভারপ্রাপ্ত সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, যুগ্ম সম্পাদক: শঙ্কর মৈত্র, নির্বাহী সম্পাদক: বরুণ ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের, ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৯১১৯১১৬, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : [email protected], Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
Close