সদ্য সংবাদ :
স্বাস্থ্য

করোনা রোগীদের প্লাজমা থেরাপিতে ডোনার খুঁজে দেবে 'সন্ধানী'

Published : Thursday, 21 May, 2020 at 4:22 AM


স্টাফ রিপোর্টার:কভিড-১৯ আক্রান্ত ব্যক্তির চিকিৎসায় Convalescent Plasma Therapy প্রয়োগ হচ্ছে বিশ্বের বিভিন্ন দেশে। আশার কথা যে, বাংলাদেশেও পরীক্ষামূলকভাবে স্বল্প পরিসরে শুরু হয়েছে এ চিকিৎসা পদ্ধতি। এ জন্য ইতিমধ্যে গঠন করা হয়েছে প্লাজমা থেরাপির পরীক্ষামূলক প্রয়োগ সম্পর্কিত টেকনিক্যাল কমিটি। এবার সেই কমিটিকে প্লাজমা ডোনার প্রদানে সহায়তা করছে সন্ধানী। করোনাজয়ী ব্যক্তিদের তালিকা সংগ্রহ করে উদ্বুদ্ধকরণের মাধ্যমে প্লাজমা ডোনার পুল তৈরি করার কাজটি করছে তারা।

কনভালসন প্লাজমা থেরাপি এমন একটি চিকিৎসা পদ্ধতি যাতে একজন করোনাজয়ী ব্যক্তির দান করা ৬০০ মি.লি প্লাজমা তিনজন সংকটাপন্ন কভিভ আক্রান্ত রোগীর চিকিৎসায় ব্যবহার করা যায়। জানা গেছে, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ট্রান্সফিউশন মেডিসিন বিভাগে এফেরেসিস মেশিনের মাধ্যমে রক্ত থেকে প্লাজমা আলাদা করা হচ্ছে। ১৯ মে সন্ধানী প্লাজমা ডোনার পুল থেকে প্লাজমা দান করেছেন ২৭ বছর বয়সী ডা. আবিদ পারভেজ যার রক্তের গ্রুপ 'ও পজিটিভ'।

কোন ব্যক্তি কভিড-১৯ এ আক্রান্ত হলে তার শরীরে করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধ করার জন্য এন্টিবডি তৈরি হয়। সুস্থ হবার পর এই এন্টিবডি রক্তের প্লাজমা থেকে সংগ্রহ করে আরেকজন করোনা আক্রান্ত ব্যক্তির চিকিৎসায় ব্যবহার করা হয়। এই প্রক্রিয়ায় প্লাজমা দানের ফলে ডোনারের কোন ক্ষতি হয় না।  

প্লাজমা দানের নিয়ম
নিম্নোক্ত শর্ত সাপেক্ষে একজন সুস্থ রক্তদাতা প্লাজমা দান করতে পারেন : 
১. আক্রান্ত ব্যক্তি সুস্থ হওয়ার পর ২৮ দিন অতিবাহিত হতে হবে। অথবা, 
আক্রান্ত ব্যক্তি উপসর্গমুক্তির পর ন্যূনতম ২৪ ঘন্টা ব্যবধানের দুটি নেগেটিভ RT PCR টেস্টের দ্বিতীয়টির ফলাফল নেগেটিভ আসার পর ১৪ দিন অতিবাহিত হতে হবে। 

শিগগিরই সারা দেশে কার্যক্রম
সন্ধানী কেন্দ্রীয় পরিষদ বর্তমানে পরীক্ষামূলক প্রয়োগের জন্য প্লাজমা সরবরাহ করছে। তবে সারাদেশ জুড়ে ডোনার সংগ্রহ এবং সরবরাহের পরিকল্পনা আছে সন্ধানীর–এমনটি জানালেন, সন্ধানী কেন্দ্রীয় পরিষদের সাধারণ সম্পাদক ডা. মির্জা মিনহাজুল ইসলাম হৃদয়। তিনি জানান, এ ব্যাপারে তারা একটি কমিটিও করতে যাচ্ছে।

প্লাজমা দিন, জীবন বাঁচান
প্লাজমা থেরাপির সফল ট্রায়ালের জন্য করোনাজয়ী ব্যক্তিদের প্লাজমাদানে উদাত্ত আহবান জানাচ্ছে সন্ধানী। করোনাজয়ী ব্যক্তিরা প্লাজমা দানে আগ্রহী হলে 01791952353 ও 01785648622 নম্বরে যোগাযোগ করতে পারেন। অথবা কেউ প্লাজমা দানের ইচ্ছা প্রকাশ করে দুটি নেগেটিভ RT PCR টেস্টের নমুনা সংগ্রহের তারিখ জানিয়ে মেসেজ পাঠাতে পারেন সন্ধানীর ভেরিফাইড ফেসবুক পেজ
https://www.facebook.com/sandhanicentralcommittee/ এ।


এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//এম.এস//







সম্পাদক: শাহীন চৌধুরী
ভারপ্রাপ্ত সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, যুগ্ম সম্পাদক: শঙ্কর মৈত্র, নির্বাহী সম্পাদক: বরুণ ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের, ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৯১১৯১১৬, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : [email protected], Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
Close