সদ্য সংবাদ :
আন্তর্জাতিক

ফ্রান্সে স্কুল খোলার পর ৭০ জন আক্রান্ত

Published : Friday, 22 May, 2020 at 2:04 PM
আন্তর্জাতিক ডেস্ক: ফ্রান্সে করোনা লকডাউন শেষে স্কুল খোলার মাত্র এক সপ্তাহের মধ্যে নতুন করে ৭০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে।‌ এ কথা জানিয়েছেন স্বয়ং দেশটির শিক্ষামন্ত্রী জিন মাইকেল ব্ল্যানকোয়ার।

ফ্রান্সে করোনার বিস্তার রোধে স্কুলসহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান গুলি বন্ধ করে দেওয়া হয়েছিল ১৭ মার্চ থেকে। গত দুমাস ধরে লকডাউন চলার পর, ফ্রান্সে ধীরে ধীরে এই ব্যাপারে কিছু নিয়ন্ত্রণ শিথিল করা শুরু হয়। যার মধ্যে সিদ্ধান্ত নেওয়া হয় কিছু দোকানপাট, প্রি স্কুল এবং এলিমেন্টারি স্কুল খোলা হবে। সে ক্ষেত্রে ঠিক করা হয় কোনও ক্লাসে প্রি স্কুল স্তরে ১৫ জনের বেশি ছাত্র থাকবে না এবং অন্য স্কুলের ক্লাসে ১০ জনের বেশি ছাত্র থাকবে না।


এই পরিস্থিতিতে শিক্ষামন্ত্রী জিন মাইকেল ব্ল্যানকোয়ার জানিয়েছেন, স্কুল খোলার এক সপ্তাহের মধ্যে ৭০ জন নতুন করোনায় আক্রান্ত হয়েছে।

তবে তিনি বলছেন, প্রায় সবকটি সংক্রমণের ঘটনাই ঘটেছে স্কুলের বাইরে। পাশাপাশি মন্ত্রী জানান, স্কুলগুলো খোলার পরে সেখানে ১ লাখ ৪০ হাজার শিক্ষার্থী স্কুলে ফিরেছে। সেই অনুপাতে ৭০জন আক্রান্ত হওয়াটা সংখ্যাটা অনেক কম বলে মনে করছেন শিক্ষামন্ত্রী জিন মাইকেল।

ফ্রান্সের যেসব স্কুলগুলিতে করোনা সংক্রমণের ঘটনা ঘটেছে হয়েছে সেগুলি ফের বন্ধ করে দেওয়া হয়েছে।

ফ্রান্স ইউরোপ সেইসব দেশগুলির অন্যতম যেখানে লকডাউন ধীরে ধীরে শিথিল হতে শুরু করেছে। যেমন-জার্মানি, ডেনমার্ক, নরওয়ে, চেক রিপাবলিক, পোল্যান্ড, রাশিয়া।


ফ্রান্সে এক লাখ ৮১ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ২৮ আটাশ হাজার ২১৫ জন।



 এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//এফ//







সম্পাদক: শাহীন চৌধুরী
ভারপ্রাপ্ত সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, যুগ্ম সম্পাদক: শঙ্কর মৈত্র, নির্বাহী সম্পাদক: বরুণ ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের, ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৯১১৯১১৬, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : [email protected], Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
Close