সদ্য সংবাদ :
লাইফস্টাইল

করোনাকালে মাল্টা খান, সুস্থ থাকুন

Published : Tuesday, 16 June, 2020 at 12:23 PM
লাইফস্টাইল ডেস্কআমাদের দেশে অনেক জনপ্রিয় ও সহজলভ্য একটি ফল হচ্ছে মাল্টা। প্রায় সারা বছরই বাজারে পাওয়া যায় এবং দামেও বেশ সস্তা। মাল্টা ছোট-বড় সবারই পছন্দের একটি ফল। এতে রয়েছে ভিটামিন সি, ভিটামিন বি, ক্যালসিয়াম, ফসফরাস এবং চর্বিমুক্ত ক্যালরি, যা আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। তাই করোনাকালে আমরা সুস্থ থাকার জন্য বেছে নিতে পারি এই নানান পুষ্টিগুণ সমৃদ্ধ এই ফলটি। চলুন তাহলে জেনে নেয়া যাক মাল্টার বহুবিধ উপরকারিতাগুলো:

১. সর্দি, নাক বন্ধ থাকা, টনসিলের সমস্যা, গলাব্যথা, জ্বর জ্বর ভাব, হাঁচি-কাশি, মাথাব্যথা, ঠান্ডাজনিত দুর্বলতা-এজাতীয় সমস্যাগুলো দূর করে মাল্টা

২. এক গ্লাস মাল্টার জুসকে ভিটামিন সি এর সবচেয়ে কার্যকর উৎস বলে মনে করা হয়। তাই এটাকে ভিটামিন সি ট্যাবলেটের বিকল্প হিসেবেও গ্রহণ করা যায়।

৩. মাল্টা পাকস্থলীকে সুস্থ রাখে। নিয়মিত কমলা খাওয়ার অভ্যাস পাকস্থলীর আলসার ও কোষ্ঠকাঠিন্য থেকে সুরক্ষা দেবে। পাকস্থলীকে রাখে সুস্থ ও সবল।

৪. ভিটামিন ‘সি’ সমৃদ্ধ ফলটি এন্টি অক্সিডেন্টসের উৎস। এটি ত্বকে সজীবতা বজায় রাখে এবং ত্বকের বলিরেখা ঠেকিয়ে লাবণ্য ধরে রাখতে সাহায্য করে। মাল্টা ইনফেকশন প্রতিরোধে সহায়তা করে। এটি প্রদাহ জনিত রোগ সারিয়ে তোলে।

৫. মাল্টা দাঁত, চুল, ত্বক, নখের পুষ্টি জোগায়। এক গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত মাল্টা খায় তাদের দাঁতের রোগ অনেক কম হয়। জিহবায় ঘা, ঠোঁটের ঘা, জ্বরের সময় জ্বর ঠোসাসহ ত্বক, জিহবার অনেক রোগ ভালো করে। নিয়মিত মাল্টা খেলে দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা অনেক বেড়ে যায়।

৬. মাল্টার ভিটামিন সি উপাদান আমাদের শরীরে ক্যানসার প্রতিরোধ করতে সাহায্য করে। এটি আমাদের শরীরের কোলন ক্যানসার ও ব্রেস্ট ক্যানসারের অন্যতম প্রতিরোধক হিসেবে কাজ করে।

৭. প্রতিদিন একটি করে মাল্টা খাওয়ার অভ্যাস আপনার দৃষ্টিশক্তিকে ভাল রাখে। কারণ, এতে রয়েছে ভিটামিন এ,সি ও পটাসিয়াম। এ ভিটামিনগুলো আপনার দৃষ্টিশক্তির জন্য বেশ উপকারী।

৮. উচ্চ মাত্রায় ওষুধ সেবনের সময় মালটার লো-কলেস্টরেল শরীরে ওষুধের পার্শ প্রতিক্রিয়া কমাতে সহায়তা করে।

৯. এতে উপস্থিত পটাশিয়াম ইকেট্রোলাইট ব্যালেন্স বজায় রাখে এবং কার্ডিওভাস্কুলার সিস্টেম ভালো রাখতে সহায়তা করে।

১০. কমলাতে উপস্থিত বিটা ক্যারোটিন সেল ড্যামেজ প্রতিরোধে সহায়তা করে। এতে উপস্থিত ক্যালসিয়াম, যা দাঁত ও হাঁড়ের গঠনে সাহায্য করে।

১১. প্রতিদিন একটি করে মাল্টা খাওয়ার অভ্যাস আপনার দৃষ্টিশক্তিকে ভালো রাখে। কারণ, এতে রয়েছে ভিটামিন এ, সি ও পটাসিয়াম। এ ভিটামিনগুলো আপনার দৃষ্টিশক্তির জন্য বেশ উপকারী।

১২. এতে ম্যাগনেসিয়াম থাকার কারণে ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে সাহায্য করে। ডায়াবেটিস প্রতিরোধে সহায়তা করে। এন্টি অক্সিডেন্ট থাকার কারণে ওজন কমাতেও সহায়তা করে।

তাই করোনা মহামারির এই সময়ে সুস্থ ও নীরোগ থাকতে প্রতিদিন একটি করে মাল্টা খান।

 
এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//এফ//







লাইফস্টাইল পাতার আরও খবর


সম্পাদক: শাহীন চৌধুরী
ভারপ্রাপ্ত সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, যুগ্ম সম্পাদক: শঙ্কর মৈত্র, নির্বাহী সম্পাদক: বরুণ ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের, ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৯১১৯১১৬, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : [email protected], Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
Close