সদ্য সংবাদ :

সিএমপিতে বাড়ছে উপ-কমিশনারের পদ

Published : Sunday, 28 June, 2020 at 10:58 PM
জাহিদুল করিম কচি: চট্টগ্রাম মহানগর পুলিশে (সিএমপি) উপ-কমিশনারের (ডিসি) পদের সংখ্যা বাড়ছে। সুপার নিউমারি পুলিশ সুপার কর্মকর্তাদের পদায়নের এসব পদে সুপারিশ করা হয়েছে।


সিএমপির সাংগঠনিক কাঠামোয় নতুন করে আটটি উপ-কমিশনারের পদ সৃষ্টির প্রস্তাব পুলিশ সদর দফতরে পাঠানো হয়েছে। সিএমপি সূত্রে এসব তথ্য জানা গেছে। সূত্রটি বলছে, এ সংক্রান্ত একটি চিঠি গত ১৪ জুলাই পুলিশ সদর দফতরে পাঠানো হয়েছে।

প্রস্তাবিত পদগুলো হলো- উপ-কমিশনার (কাউন্টার টেরোরিজম), উপ-কমিশনার (এস্টেট ও উন্নয়ন), উপ-কমিশনার (প্রসিকিউশন), উপ-কমিশনার (ট্রাফিক-দক্ষিণ), উপ-কমিশনার (ট্রাফিক-পশ্চিম), উপ-কমিশনার (ডিবি-দক্ষিণ), উপ-কমিশনার (ডিবি-পশ্চিম) ও উপ-কমিশনার (ট্রান্সপোর্ট)।

প্রস্তাবিত আটটি পদের মধ্যে উপ-কমিশনার (কাউন্টার টেরোরিজম) পদে একজন কর্মকর্তাকে পদায়ন করে ইতোমধ্যে কার্যক্রম শুরু করেছে সিএমপি। উপ-কমিশনার (এস্টেট ও উন্নয়ন) পদে একজনকে অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে।

বর্তমানে সিএমপিতে ১৩টি উপ-কমিশনারের পদ রয়েছে। পদগুলো হলো- উপ-কমিশনার (সদর), উপ-কমিশনার (উত্তর), উপ-কমিশনার (দক্ষিণ), উপ-কমিশনার (বন্দর), উপ-কমিশনার (পশ্চিম), উপ-কমিশনার (ট্রাফিক-উত্তর), উপ-কমিশনার (ট্রাফিক-বন্দর), উপ-কমিশনার (ডিবি-উত্তর), উপ-কমিশনার (ডিবি-বন্দর), উপ-কমিশনার (সিটি এসবি), উপ-কমিশনার (পিওএম-বন্দর) ও উপ-কমিশনার (পিওএম-উত্তর)।

বর্তমানে সিএমপিতে প্রায় সাড়ে ৬ হাজার জনবল রয়েছে। এ জনবল দিয়ে নগরীর আইনশৃঙ্খলা রক্ষায় হিমশিম খেতে হয় সিএমপিকে। এজন্য জনবল বাড়ানোর আবেদন করা হয়েছে। এ আবেদনের পরিপ্রেক্ষিতে দুই হাজার নতুন জনবল পাওয়া যাবে। এ বছরের মধ্যেই নতুন জনবল নিয়োগের সিদ্ধান্ত বাস্তবায়নের কথা রয়েছে বলে জানিয়েছে একাধিক সূত্র। 

সূত্র আরও জানায়, জনবল বাড়ানোর সঙ্গে সিএমপি কমিশনারের পদেও একজন অতিরিক্ত আইজি পদমর্যাদার কর্মকর্তাকে পদায়নের বিষয়টি নীতিগতভাবে অনুমোদনের অপেক্ষায় আছে। 

জানতে চাইলে সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান গণমাধ্যমকে বলেন, সিএমপির সাংগঠনিক কাঠামোয় নতুন আটটি উপ-কমিশনারের পদ সৃষ্টির প্রস্তাবনা পুলিশ সদর দফতরে প্রেরণ করা হয়েছে। সুপার নিউমারি পুলিশ সুপার কর্মকর্তাদের পদায়নের এসব পদে সুপারিশ করা হয়েছে। জনবল বাড়ানোর প্রস্তাবনাও পুলিশ সদর দফতরে পাঠানো হয়েছে। শিগগির এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে আশা করছি।

তিনি বলেন, ‘নগরীতে লোকসংখ্যার তুলনায় আমাদের জনবল সংকট রয়েছে। নগরবাসীর কাছে কাঙ্ক্ষিত সেবা পৌঁছে দেওয়া ও কাজের গতি বাড়াতে জনবল বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে।’ 



 
এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম// এফ //  







পাতার আরও খবর


  • সম্পাদক: শাহীন চৌধুরী
    ভারপ্রাপ্ত সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, যুগ্ম সম্পাদক: শঙ্কর মৈত্র, নির্বাহী সম্পাদক: বরুণ ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের, ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৯১১৯১১৬, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : [email protected], Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
    Close