সদ্য সংবাদ :
খেলা

আইপিএল -২০২০

Published : Wednesday, 9 September, 2020 at 4:38 PM
স্পোর্টস ডেস্ক: বর্তমান ক্রিকেট বিশ্বে জনপ্রিয়তার তুঙ্গে থাকা অন্যতম একটি সেরা টি-টোয়েন্টি ২০ আসর হচ্ছে আইপিএল। যেখানে ক্রিকেটের রথী-মহারথীরা অধীর আগ্রহে বসে থাকে এই আসরটি তে অংশগ্রহণের জন্য। আইপিএল মানে টাকার ঝনঝনানি তো বটেই, রয়েছে দর্শক হতে শুরু করে খেলোয়ারদের জন্য নানা রকমের মন-জুরানো আয়োজন। এমনকি ক্রিকেট বিশ্বের সবচেয়ে ধনী লিগ এটি। মাত্র ২ মাসের লিগ হলেও এখানে খেলোয়াড়েরা বার্ষিক গড়ে ৫.২ - ৫.৪ মিলিয়ন ডলার বেতন পান, যা ইউরোপীয় প্রথম সারির ফুটবল লিগের দলগুলির সমতুল্য। তাছাড়া আইপিএল হচ্ছে বিশ্বের সর্বাধিক দেখা ক্রিকেট লিগ।

২০০৮ সালের এর শুরুর দিকে বিসিসিআই একটি নতুন ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-২০ লিগ "ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ "ঘোষণা করে, যা ক্রিকেটবিশ্বে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-২০ লিগের সূচনা ঘটায়।

এপর্যন্ত আইপিএল প্রতিযোগিতার ১২টি মরশুম আয়োজিত হয়েছে। আইপিএলের বর্তমান শিরোপাধারী দল হল মুম্বই ইন্ডিয়ান্স, যারা সর্বশেষ ২০১৯ মরশুমে শিরোপাটি জয়লাভ করেছিল। তাছাড়া এই প্রতিযোগিতার সফলতম দল হল মুম্বই ইন্ডিয়ান্স, যারা সর্বমোট ৪ বার শিরোপা জয়লাভ করেছে।

বিশ্বে করোনার প্রভাবে এই বছর আইপিএল-২০২০ আয়োজন নিয়ে সংশয়ে ছিল আয়োজক কমিটির। কিন্তু সব ধরনের প্রতিকূলতা পার হয়ে, সংযুক্ত আরব-আমিরাতে আয়োজন হচ্ছে এইবারের আসর। ইতিমধ্যে দলগুলো তাদের খেলোয়ারদের নিয়ে পাড়ি জমিয়েছে আরব-আমিরাতে।

১৯ সেপ্টেম্বর ২০২০ হতে শুরু হওয়া এই মহা আসরের সমাপ্তি হবে ৩রা নভেম্বরে। উদ্বোধনী ম্যাচে লড়বে গত আসরের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ানস ও রানার্সআপ চেন্নাই সুপার কিংস। বাংলাদেশ সময় রাত ৮টায় আবুধাবিতে মুখোমুখি হবে এ দুই দল।

অনেকের কাছে আইপিএল একটি নিছক ক্রিকেট লীগ হলেও, অন্য কারও কাছে এটি একটি আয়ের উৎস। এমনকি বিসিসিআই অনুসারে ২০১৫ সালের আইপিএল ভারতের অর্থনীতির জিডিপিতে ১১.৫ বিলিয়ন (১৮২ মিলিয়ন মার্কিন ডলার) অবদান রেখেছিল। এখন দেখার বিষয় এই যে, করোনা প্রভাবের মাঝে বিশ্ব যেখানে নাজেহাল অবস্থা, সেখানে আইপিএল কতটুকু ক্রিকেট প্রেমীদের মনে জায়গা করে নিতে পারে তা দেখার জন্য অপেক্ষা করতে হবে আর মাত্র ১০ দিন।




এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//দিপু রায়//এফ//














সম্পাদক: শাহীন চৌধুরী
ভারপ্রাপ্ত সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, যুগ্ম সম্পাদক: শঙ্কর মৈত্র, নির্বাহী সম্পাদক: বরুণ ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের, ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৯১১৯১১৬, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : [email protected], Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
Close