সদ্য সংবাদ :
জাতীয়

মৃত্যুতে করোনার উৎস চীনকে ছাড়ালো বাংলাদেশ

Published : Monday, 14 September, 2020 at 7:49 PM
স্টাফ রিপোর্টার: বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের উৎসস্থল চীনের উহান। তবে সেখান থেকে ভাইরাসটি ছড়িয়ে পড়ে সারা বিশ্বে। চীনের দুই মাসের বেশি সময় পর বাংলাদেশে করোনা শনাক্ত হলেও মৃত্যুর সংখ্যায় দেশটিকে ছাড়িয়ে গেল বাংলাদেশ। আর সংক্রমণের দিক থেকে অনেক আগেই বাংলাদেশের পেছনে পড়ে চীন।

গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে করোনায় মৃত্যু হয়েছে ২৬ জনের। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে চার হাজার ৭৫৯ জনে। এর ফলে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যার দিকে দিয়ে চীনকে ছাড়িয়ে গেল বাংলাদেশ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সর্বশেষ পরিসংখ্যান বলছে, চীনে সব মিলিয়ে এখন পর্যন্ত করোনাভাইরাসে চার হাজার ৭৪১ জনের মৃত্যু হয়েছে।

এর আগে গত ১৩ জুন করোনা সংক্রমণের সংখ্যায় চীনকে পেরিয়ে গিয়েছিল বাংলাদেশ। ওই দিন চীনে করোনা সংক্রমিত ব্যক্তির সংখ্যা ছিল ৮৩ হাজার ৭৫ জন। আর বাংলাদেশে করোনা সংক্রমিত ব্যক্তি ছিলেন ৮৪ হাজার ৩৭৯ জন।

চীনে প্রাদুর্ভাবের তিন মাস পর বাংলাদেশে নতুন করোনাভাইরাসের প্রথম রোগী ধরা পড়ে ৮ মার্চ। এর ১০ দিন পর ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর খবর আসে।

গত ৭ সেপ্টেম্বর সেই সংখ্যা সাড়ে চার হাজার ছাড়িয়ে যায়। এর মধ্যে ৩০ জুন একদিনেই ৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয়, যা একদিনে সর্বোচ্চ মৃত্যু।

ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, সোমবার (১৪ সেপ্টেম্বর) দুপুর পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে নয় লাখ ২৮ হাজার ৩৪০ জনের এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে দুই কোটি ৯১ লাখ ৮৯ হাজার ৯০৩ জনে। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন দুই কোটি ১০ লাখ ৩১ হাজার ৭৭৩ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, এক লাখ ৯৮ হাজার ৫২০ জন। করোনা আক্রান্তের সংখ্যায় দ্বিতীয় এবং মৃতের সংখ্যায় তৃতীয় অবস্থানে আছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭৯ হাজার ৭৫৪ জন। এবং এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৪৮ লাখ ৪৬ হাজার ৪২৭ জন।

করোনা আক্রান্তের সংখ্যায় তৃতীয় এবং মৃতের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে আছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন এক লাখ ৩১ হাজার ৬৬৩ জন। এবং আক্রান্ত হয়েছেন ৪৩ লাখ ৩০ হাজার ৪৫৫ জন।

করোনায় মৃতের দিক থেকে চতুর্থ অবস্থানে আছে মেক্সিকো। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৭০ হাজার ৮২১ জন। আর এ পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছে ৬ লাখ ৬৮ হাজার ৩৮১ জন।

আক্রান্তের দিক থেকে চতুর্থ অবস্থানে আছে রাশিয়া। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ১০ লাখ ৬২ হাজার ৮১১ জন। আর মৃতের সংখ্যা ১৮ হাজার ৫৭৮ জন।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৫টি দেশে ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম/এস.কে।






জাতীয় পাতার আরও খবর


  • সম্পাদক: শাহীন চৌধুরী
    ভারপ্রাপ্ত সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, যুগ্ম সম্পাদক: শঙ্কর মৈত্র, নির্বাহী সম্পাদক: বরুণ ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের, ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৯১১৯১১৬, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : [email protected], Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
    Close