সদ্য সংবাদ :
জাতীয়

শ্রমিক কল্যাণ তহবিল হতে সাড়ে ৯ হাজার শ্রমিককে ৪০ কোটি টাকার সহায়তা

Published : Sunday, 20 September, 2020 at 8:11 PM

সচিবালয় প্রতিবেদন:শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল হতে এ পর্যন্ত প্রায় সাড়ে ৯ হাজার শ্রমিককে প্রায় ৪০ কোটি টাকা সহায়তা দেয়া হয়েছে  ।

 


রবিবার ২০ সেপ্টেম্বর সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এর সভাপত্তিত্বে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের ২২তম বোর্ড সভায় এ তথ্য জানানো হয়।

 

সভাপতির বক্তৃতায় শ্রম প্রতিমন্ত্রী বলেন, শ্রমজীবী মেহনতি মানুষের কল্যাণের জন্য সরকার বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন গঠন করে। এ তহবিল থেকে  প্রতিষ্ঠানিক-অপ্রতিষ্ঠানিক খাতের শ্রমিকদের কর্মস্থলে দূর্ঘটনাজনিত মৃত্যু, আহত, দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত শ্রমিকের চিকিৎসা এবং তাদের মেধাবী সন্তানের উচ্চ শিক্ষায় সহায়তা দেয়া হয়। প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠার পর থেকে শ্রমিকদের এ ধরনের সহয়তা দিয়ে আসছে। তিনি বলেন, শ্রমিকদের কাছ থেকে প্রাপ্ত আবেদন কমিটির মাধ্যমে যাচাই বাচাইয়ের ভিত্তিতে আজ ২২তম বোর্ড সভায় দূর্ঘটনাজনিত মৃত্যু, আহত, দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত শ্রমিকের চিকিৎসা এবং তাদের সন্তানদের উচ্চ শিক্ষা বাবদ ১২৮৫ জন শ্রমিকের নামে ৩ কোটি ৫৬ লাখ ৬৫ হাজার টাকার সহায়তার অনুমোদন দেয়া হয়।


প্রতিমন্ত্রী বলেন,করোনার এই মহাদুর্যোগের সময় শ্রমিকদের চিকিৎসা এবং তাদের সন্তানদের উচ্চ শিক্ষায় সহয়তার এ অর্থ অনেক উপকারে আসবে। করোনাকালে এর আগে ১৯৬০ জন শ্রমিককে চিকিৎসা সহায়তা হিসেবে প্রায় ৬ কোটি ২৬ লাখ টাকা সহায়তা প্রদান করা হয়। তিনি সরকারের এ মহতি উদ্যোগে জনগণকে সমপৃক্ত করার লক্ষে মাঠ পর্যায়ের জনপ্রতিনিধি ও সরকারি কর্মকর্তাদের উপস্থিতিতে অনুদানের চেক প্রদানে সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

 

বোর্ড সভায় জানানো হয় এ পর্যন্ত দেশী-বহুজাতিক মিলে ১৭৩ টি কোম্পানী নিয়মিত এ তহবিলে তাদের লভ্যাংশের নিদিষ্ট অংশ জমা দিয়ে আসছে। এ তহবিলে এ পর্যন্ত বিভিন্ন কোম্পানী জমা দিয়েছে ৪৭৭ কোটি টাকা।

        সভায় মন্ত্রণালয়ের সচিব কে এম আব্দুস সালাম, অতিরিক্ত সচিব এবং শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহাপরিচালক ড.মোল্লা জালাল উদ্দিন, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক একেএম মিজানুর রহমান,আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব মিসেস উম্মে কুলসুম, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের শ্রম উপদেষ্টা কাজী সাইফুদ্দিন আহমদ, জাতীয় শ্রমিক লীগের সভাপতি ফজলুল হক মন্টু, ক্রীড়া ও সাংস্কৃতি বিষয়ক সম্পাদক মো. শাহাবুদ্দিন মিয়া এবং মহিলা শ্রমিক লীগের সাংগঠনিক সম্পাদক কাজী রহিমা আক্তার সাথী অংশ গ্রহন করেন।


এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম/এস.কে।        







জাতীয় পাতার আরও খবর


  • সম্পাদক: শাহীন চৌধুরী
    ভারপ্রাপ্ত সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, যুগ্ম সম্পাদক: শঙ্কর মৈত্র, নির্বাহী সম্পাদক: বরুণ ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের, ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৯১১৯১১৬, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : [email protected], Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
    Close