সদ্য সংবাদ :
শিক্ষা

ডিজিটালাইজেশনের মাধ্যমে সেবা সমূহের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা সহজ:ডা.দীপু মনি

Published : Sunday, 27 September, 2020 at 6:34 PM
স্টাফ রিপোর্টার: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন  ডিজিটালাইজেশন এর মাধ্যমে সরকারি সেবা সমূহের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা সহজ হয়। 

রবিবার ২৭ সেপ্টেম্বর  অনলাইনের মাধ্যমে মুজিব বর্ষ উপলক্ষে  মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের  ১৩০টি  সেবা একই প্ল্যাটফর্ম এর মাধ্যমে  প্রদানের কার্যক্রম  myGov এর  উদ্ভোধনের সময় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো: মাহবুব হোসেনের সভাপতিত্বে এ সময় অনলাইনের মাধ্যমে আরও যুক্ত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের   প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব 
এন এম জিয়াউল আলম,  মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ গোলাম ফারুক। অনুষ্ঠান সঞ্চালনা করেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক প্রশাসন শাহেদুল খবীর। 
মন্ত্রী বলেন ডিজিটালাইজেশনের ফলে সরকারের সেবাসমূহ  জনগণের দোরগোড়ায় পৌঁছে গেছে বললে ভুল হবে, সরকারের সেবাসমূহ আজ জনগণের হাতের মুঠোয়। 
জুনাইদ আহমেদ পলক বলেন যদি   ই নথির  ব্যবস্থা করা না হত এবং পাঠ্য পুস্তকের ডিজিটাল কনটেন্ট তৈরি করা না হত তাহলে এত সফলভাবে কোভিড পরিস্থিতি মোকাবেলা করা যেত না।  তিনি আরো বলেন ১৮ হাজার সরকারি অফিসের সেবা সমূহ  myGov অ্যাপের মাধ্যমে জনগণের হাতের মুঠোয় পৌঁছে দিতে কাজ করছে সরকার।
মহিবুল হাসান চৌধুরী বলেন প্রযুক্তি ব্যবহারে আমাদের মানসিকতার পরিবর্তন জরুরি।  বিশেষ করে সেবাদাতার মানসিকতা পরিবর্তন খুব দরকার।  সেবাগ্রহীতা কে ও  জানতে হবে কিভাবে সেবাটি পাওয়া যাবে। 

মো: মাহবুব হোসেন বলেন জনগণকে শাসন করা প্রজাতন্ত্রের কর্মচারীদের কাজ নয়,  প্রজাতন্ত্রের কর্মচারীদের কাজ জনগণের কাছে সেবা পৌঁছে দেয়া।  myGov অ্যাপের মাধ্যমে সেবা প্রদান অনেক সহজ হয়ে গেল।
উল্লেখ্য myGov প্ল্যাটফর্ম ব্যবহার করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের  সব রকমের সেবা পাওয়া যাবে।  মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এ প্লাটফর্ম এর মাধ্যমে ১৩০ রকমের সেবা প্রদান করবে।

এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//এস.কে// 







সম্পাদক: শাহীন চৌধুরী
ভারপ্রাপ্ত সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, যুগ্ম সম্পাদক: শঙ্কর মৈত্র, নির্বাহী সম্পাদক: বরুণ ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের, ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৯১১৯১১৬, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : abnews13@gmail.com, Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
Close