সদ্য সংবাদ :

৬ ফেব্রুয়ারির মধ্যে চসিক নির্বাচন

Published : Tuesday, 13 October, 2020 at 10:06 PM
স্টাফ রিপোর্টার: করোনা ভাইরাসের কারণে বন্ধ হওয়া চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) নির্বাচন ২০২১সালের ৬ ফেব্রুয়ারির মধ্যেই অনুষ্টিত হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা। 

মঙ্গলবার (১৩ অক্টোবর) ঢাকার আগারগাঁও নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন। 

চলতি বছরের ২৯ মার্চ (রোববার) অনুষ্টিত হওয়ার কথা ছিল চট্টগ্রাম সিটি করর্পোরেশন (চসিক) নির্বাচন। বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে বন্ধ করে দেওয়া হয়ে ছিল নির্বাচন। পরে তৎকালিন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিনের মেয়াদ শেষ হবার পর চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজনকে ৬ মাসের জন্য চসিকের প্রশাসক হিসেবে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে স্থানীয় সরকার মন্ত্রনালয়। 


নির্বাচন ভবনে সাংবাদিকদের সিইসি বলেন, 'চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) নির্বাচনের বোধ হয় ৬ ফেব্রুয়ারি পর্যন্ত এ নির্বাচনের সময়ে আছে। আমরা এই সময়ের মধ্যেই এটি করে ফেলবো।’


এ বিষয়ে চসিক নির্বাচনের রিটানিং অফিসার ও চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান এর সঙ্গে কথা বলার জন্য মঙ্গলবার বিকাল সাড়ে ৫ টার দিকে কয়েকবার ফোন করা হলেও তিনি ফোন রিসিভ করেননি। 



চট্টগ্রাম সিটি নির্বাচনে আওয়ামী লীগ, বিএনপি ও ইসলামী আন্দোলন বাংলাদেশসহ বিভিন্ন দলের ৭ জন মেয়র প্রার্থী, সাধারণ কাউন্সিলর (দলীয় ও স্বতন্ত্র) পদে ১৬১ প্রার্থী ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৫৬ প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন। নির্বাচনে ৭৩৫ টি কেন্দ্রের ৪ হাজার ৮৮৯টি ভোট কক্ষের মাধ্যমে ১৯ লাখ ৫১ হাজার ৫২ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে ৯ লাখ ৯৮ হাজার ৭২৩ জন পুরুষ ও ৯ লাখ ৫২ হাজার ৩২৯ জন নারী ভোটার রয়েছেন।



জানা গেছে, গত ২০১৫ সালের ২৮ এপ্রিল চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) নির্বাচন হয়েছিল। স্থানীয় সরকার নির্বাচন আইনে বলা আছে, নির্বাচিত পরিষদের দায়িত্ব গ্রহণের পর প্রথম সভার পাঁচ বছর মেয়াদ পূরণের দিন থেকে ১৮০ দিন আগে পর্যন্ত যে কোনোদিন নির্বাচন সম্পন্ন করতে হবে।   




   
এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//এফ //








সম্পাদক: শাহীন চৌধুরী
ভারপ্রাপ্ত সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, যুগ্ম সম্পাদক: শঙ্কর মৈত্র, নির্বাহী সম্পাদক: বরুণ ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের, ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৯১১৯১১৬, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : [email protected], Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
Close