সদ্য সংবাদ :
মতামত

করোনা আক্রান্তদের সামাজিকভাবে হেয় করা যাবেনা : ডা. শাহাদাত

Published : Saturday, 23 May, 2020 at 11:17 PM
ডাঃ শাহাদাত হোসেন: চট্টগ্রাম মহানগর বিএনপি সভাপতি ও স্পোর্টস মেডিসিন স্পেশালিস্ট ডাঃ শাহাদাত হোসেন সামাজিক যোগাযোগমাধ্যম ফেইসবুকে লাইভে এসে টেলিমেডিসিন সেবার মাধ্যমে জনগণের মধ্যে বিনামূল্যে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন।

 এই রমজান মাসেও তার নিজস্ব ফেইসবুক পেইজ (https://www.facebook.com/DrShahadatBNP/) থেকে তিনি এই সেবা চালিয়ে গিয়েছেন রবি, মঙ্গল ও বৃহস্পতি বার রাত ১০টা থেক ১১.৩০ পর্যন্ত। সাম্প্রতিক
এক লাইভ সেশনে তিনি করোনা আক্রান্তদের প্রতি সহানুভূতিশীল হতে সবার প্রতিঅনুরোধ করেন।

তিনি বলেন, কোভিড -১৯ সন্দেহভাজন, আক্রান্ত বা ক্ষতিগ্রস্থদের প্রতি সহানুভূতিশীল হোন। তাদেরকে সামাজিকভাবে অচ্ছুৎ করা যাবেনা। কোভিড -১৯ এ আক্রান্ত কেউ কোন অপরাধ করেন নি।আমাদের
পরিবারের বা আশেপাশের যে কেউই করোনা আক্রান্ত হতে পারে। তাই আক্রান্তদের প্রতি আমাদের সমর্থন,
সহানুভূতি এবং সহমর্মিতা থাকা উচিত।

এই রোগে আক্রান্ত ব্যক্তিদের হেয় করে গনমাধ্যমে বা সামাজিকভাবে “করোনা কেস” বা  এইরকম বিদ্বেষমূলক ট্যাগ দিয়ে উল্লেখ করা যাবে না। তাদের সাথে স্বাভাবিক আচরণ করতে হবে। কোভিড -১৯ থেকে সেরে ওঠার পরে তাদের জীবন,জীবিকা এবং পরিবার-পরিজনের সাথে যোগাযোগ স্বাভাবিক নিয়মেই চলবে। 

করোনা আক্রান্ত রোগীকে ঘৃণা করলে, ভয় পেলে, আতংকিত হয়ে তাকে ক্ষতিগ্রস্ত করারচেস্টা করলে, তার মানবিক অধিকার নস্ট করলে, তার চিকিৎসা ও  আইসোলেশনে অমানবিক আচরন করলে সে তথ্য লুকাবে। আর এতে ক্ষতিগ্রস্ত হবে পুরো দেশ, সবচাইতে বেশী আমাদের চিকিৎসকেরা।

আপনার কমিউনিটিতে কোভিড-১৯ এ আক্রান্ত ব্যাক্তিকে, তাদের সাহায্যকারীকে,এবং স্বাস্থ্যসেবাকর্মীদের সম্মান করুন, বাহবা দিন ও তাদের অনুপ্রানিত করুন। আক্রান্ত রোগীকে সাহায্য করুন দূর থেকে। তাদের বাসার সদস্যদের খাবার ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী পৌছে দেন। প্রতিবেশী হিসেবে মোবাইল ফোনে শারিরীক অবস্থার খোজ নিন, কোন সাহায্য লাগবে কিনা জিজ্ঞেস করুন। সহানুভুতিই আমাদেরকে এই যুদ্ধ জয়ী করবে।

লেখক: চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ও মেয়র প্রার্থী ডাঃ শাহাদাত হোসেন


 এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//এফ//







সম্পাদক: শাহীন চৌধুরী
ভারপ্রাপ্ত সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, যুগ্ম সম্পাদক: শঙ্কর মৈত্র, নির্বাহী সম্পাদক: বরুণ ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের, ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৯১১৯১১৬, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : [email protected], Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
Close