সদ্য সংবাদ :
আন্তর্জাতিক

ফ্রান্সকে শাস্তি দেওয়ার অধিকার মুসলমানদের রয়েছে: মাহাথির মোহাম্মদ

Published : Friday, 30 October, 2020 at 7:40 PM
আন্তর্জাতিক ডেস্কমালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, অতীতের গণহত্যার জন্য মুসলিমদের ক্ষুব্ধ হওয়া এবং লক্ষ লক্ষ ফরাসিকে হত্যা করার অধিকার রয়েছে। কিন্তু বৃহৎ পরিসরে মুসলিমরা ‘চোখের বদলে চোখ নীতি’ অনুসরণ করেনি। মুসলিমরা তা করে না। ফরাসিদেরও তা করা অনুচিত।

গতকাল (৩০ অক্টোবর) ফ্রান্সের নিস শহরের একটি গির্জায় ছুরি হামলা চালিয়ে তিন জনকে হত্যার পর মাহাথির মোহাম্মদ তার ব্লগ ও টুইটারে লেখা একটি পোষ্টে এসব কথা বলেন। তবে মহানবী (সা.)-এর কার্টুন আঁকার দায়ে ফরাসি শিক্ষককে হত্যাকাণ্ডের বিরোধিতা করেছেন তিনি।

মহানবী হযরত মুহাম্মদ (সা.) কার্টুন প্রদর্শনের প্রতিবাদে ক্ষুব্ধ এক ব্যক্তি ফরাসি এক শিক্ষককে হত্যা করে। এজন্য সকল মুসলিমকে দায়ী করার সমালোচনা করে টুইটারে মাহাথির বলেন, একজন মুসলমান হিসেবে আমি হত্যা সমর্থন করি না। মতপ্রকাশের স্বাধীনতায় বিশ্বাস করলেও মানুষকে অপমান করা তার মধ্যে পড়ে এটা আমি মনে করি না। কারো কাছে গিয়ে তাকে আপনি অভিশাপ দিতে পারেন না নিশ্চয়ই, কারণ আপনি মতপ্রকাশের স্বাধীনতায় বিশ্বাস করেন।

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী বলেন, যে ধর্মেরই লোক হোক, মানুষ রেগে গেলে খুন-খারাবি করে। ফরাসিরাও তাদের ইতিহাসে বহু মানুষ মেরেছে। তাদের মধ্যে অনেকে ছিল মুসলিম। তাই মুসলিমদের রাগের অধিকার আছে, অতীতের গণহত্যার জন্য লক্ষ লক্ষ ফরাসিকে হত্যা করার অধিকার আছে। কিন্তু মুসলিমরা এখনও পর্যন্ত ‘চোখের বদলে চোখ নীতি’ অনুসরণ করেনি।

ফরাসিরা এতদিন যত সব অন্যায় করেছে তার জন্য তাদের পণ্য বয়কট যথেষ্ট শাস্তি নয় মন্তব্য করে টুইট শেষ করেন মাহাথির। যদিও পরে নিয়মভঙ্গের অজুহাতে তার টুইটগুলো ডিলিট করে দেয় টুইটার।



এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//এফ//







আন্তর্জাতিক পাতার আরও খবর


  • সম্পাদক: শাহীন চৌধুরী
    ভারপ্রাপ্ত সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, যুগ্ম সম্পাদক: শঙ্কর মৈত্র, নির্বাহী সম্পাদক: বরুণ ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের, ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৯১১৯১১৬, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : [email protected], Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
    Close