সদ্য সংবাদ :
রকমারি

যেখানে বরফ গলিয়ে পানি পান করে মানুষ

Published : Monday, 21 December, 2020 at 12:48 PM
রকমারী ডেস্ক: প্রচণ্ড শীতে বরফ গলিয়ে পানি পান করছেন পৃথিবীর অনেক স্থানের সাধারণ মানুষ। তবুও এসব স্থানে প্রতিনিয়ত কঠিন লড়াই করে বেঁচে আছেন তারা। ভারতে পারদ ১৫ থেকে ২০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে আসে তখন লোকেরা প্রচণ্ড ঠাণ্ডায় কাঁপতে শুরু করে। আর যদি ৩-৪ ডিগ্রি সেলসিয়াস হয় তাহলে তো ঠাণ্ডায় একেবারে জবুথুবু অবস্থা।


বাংলাদেশে যদিও এতটাও ঠাণ্ডা নেই, যে পানি বরফ হয়ে যাবে। জেনে নিন বিশ্বের কিছু স্থান সম্পর্কে, যেখানে মানুষ শীতে বরফ গলিয়ে পান করে পানি-

উলানবাটার মঙ্গোলিয়া
মঙ্গোলিয়ার রাজধানী উলানবাটার বিশ্বের অন্যতম শীতল অঞ্চল। এখানকার তাপমাত্রা কখনও -১৬ ডিগ্রি সেলসিয়াসের বেশি হয় না। মঙ্গোলিয়ার প্রায় অর্ধেক জনসংখ্যা উলানবাটারে বাস করে। এখানকার বিখ্যাত ধর্মীয় স্থান এবং যাদুঘর দেখতে পর্যটকরা দূর-দূরান্ত থেকে আসেন।

ভোস্তক স্টেশন, আন্টার্কটিকা

রাশিয়ার এই রিসার্চ সেন্টার অ্যান্টার্কটিকায় অবস্থিত। এটি বিশ্বের অন্যতম শীতল স্থান। ১৯৮৩ সালের ২১ জুলাই এখানকার তাপমাত্রা ছিল মাইনাস ৮৯.২ ডিগ্রি সেলসিয়াস। এমনকি গ্রীষ্মের মরসুমেও এখানকার পরিস্থিতির তেমন কোনও পরিবর্তন হয় না। গরমে এখানকার তাপমাত্রা মোটামুটি মাইনাস ৩২ ডিগ্রি থাকে।


মাউন্ট ডেনালি, আলাস্কা

সমুদ্রপৃষ্ঠ থেকে ৬,১৯০ মিটার উপরে মাউন্ট ডেনালি উত্তর আমেরিকার সর্বোচ্চ পর্বত। ২০০৩ সালে এখানে তাপমাত্রা ছিল মাইনাস ৮৩ ডিগ্রি সেলসিয়াস। এই পর্বতের চূড়া সারাবছর বরফে ঢাকা থাকে।

ভারাখোয়ানস্ক, রাশিয়া

উত্তর রাশিয়ার অন্যতম শীতল স্থান ভারখোয়ানস্ক। জানুয়ারিতে এখানে গড় তাপমাত্রা থাকে মাইনাস ৪৮ ডিগ্রী সে.। অক্টোবর থেকে এপ্রিলের মধ্যে এখানকার তাপমাত্রা শূন্যের নীচে থাকে।


মিনেসোটা, মার্কিন যুক্তরাষ্ট্র

মিনেসোটা মার্কিন যুক্তরাষ্ট্রের শীতলতম স্থান। এই জায়গা এরই মধ্যে আইস বক্স অব দ্য নেশনের খেতাবও জিতেছে।


স্ন্যাগ, ইউকন (কানাডা)

উত্তর আমেরিকার একটি ছোট্ট গ্রাম স্ন্যাগ শীতলতার জন্য বিখ্যাত। ১৯৪৭ সালে এখানে তাপমাত্রা নেমেছিল মাইনাস ৬৩৯ ডিগ্রি সেলসিয়াসে। ইউকনে কানাডার সবচেয়ে কম সংখ্যক লোক থাকে। এখানে মাত্র ৩৬ হাজার মানুষের বাস। সূত্র: কলকাতা ২৪ ঘণ্টা



এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//এফ//








সম্পাদক: শাহীন চৌধুরী
উপদেষ্টা সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, যুগ্ম সম্পাদক: শঙ্কর মৈত্র, নির্বাহী সম্পাদক: বরুণ ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের, ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৪৮১১৯৪৯৫, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : [email protected], Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
Close