সদ্য সংবাদ :
লাইফস্টাইল

বসন্ত-ভালোবাসায় ফুলের সমাহার

Published : Saturday, 13 February, 2021 at 10:22 PM
সীমা আক্তার ছোঁয়া: আগামীকাল ভালোবাসা দিবস ও পহেলা ফাল্গুন। এ বিশেষ দিনটি ফুল ছাড়া পালন যেন কোনোভাবেই সম্ভব নয়।  বসন্ত ও ভালোবাসা দিবসের প্রধান আকর্ষণই লাল রঙের গোলাপ। দিনটিতে তরুণীরা সাজবে ক্রাউন পরে। ক্রাউনে পাঁচ থেকে ছয়টি ফুল থাকবে।তরুণ-তরুণীর এই ভালোবাসা দিবসের পছন্দের গোলাপের রঙে পরিবর্তন দেখা দিয়েছে। এবার চাহিদা মেটাতে সাভারের বিভিন্ন এলাকায় প্রায় ৩০০ হেক্টর জমিতে গোলাপের চাষ করেছে ফুল চাষীরা। এর মধ্যে সাভারের বিরুলিয়ায় এলাকার ভাগলিগ্রামে আবাদ হয়েছে বেশি। এ গ্রাম এখন গোলাপগ্রাম নামে পরিচিত।  ঢাকার বিভিন্ন জায়গা থেকে দর্শণাথী দেখতে আসে এ গোলাপগ্রাম। করোনাকালীন দুঃসময় পার করে ঘুরে দাড়ানোর প্রত্যাশা ফুল চাষীদের।  এবার ফুলের ন্যায্য মূল্য পাবে বলে আশা  তাদের। এখান থেকে ফুল যায় ঢাকার শাহাবাগ, আগারগাঁও ও চট্টগ্রামে।  ফুল উৎপাদন  ও বাজারজাতকরণে সকল প্রকার সহযোগিতা করা হয়েছে। এবছর ১০০-১২০ কোটি টাকার ফুল বিক্রি আশা করছেন সাভার উপজেলা কৃষি কর্মকর্তা নাজিয়াত আহমেদ। 

এদিকে, খুলনা মহানগরীর ফুল মার্কেটের ব্যবসায়ীরা যশোরের গদখালীতে ইতোমধ্যেই লাল রঙের গোলাপের চাহিদার কথা জানান। সেখানকার পাইকারি ব্যবসায়ীরা প্রতি পিস লাল গোলাপের দাম নেবে ১৫-২০ টাকা।  ফারাজীপাড়া ফুল মার্কেটের ফুলেরশ্বরী, নাইট, বিয়ের ফুল, বিসমিল্লাহ ফুল ঘর বেলি গার্ডেন, পুরবী পুষ্পালয়, ফুলের মেলা, পুষ্পমালা, গোলাপ কানন, স্বপ্নের ঠিকানা, রজনীগন্ধা, ভ্যালেনটাইন ফ্লাওয়ার, নিউ রোজ গার্ডেন ও দোলনচাপা নামক দোকান সেজেছে বিশ্ব ভালোবাসা দিবসে।

অন্যদিকে, ফুলচাষ করে সফলতা পেয়েছে ফরিদপুরের খুশির বাজার এলাকার যুবক  ইমরান। প্রায় আড়াই বিগা জমিতে ফুল বাগান করেছে এই যুবক। এখানে আছে গোলাপ, গাধা, জালবেড়া, সূর্যমূখী। ইমরানের এই বাগান দেখতে প্রতিদিন ভীড় জমায় বিভিন্ন জায়গা থেকে আশা দর্শনাথীরা।

ফুল বিক্রেতা আব্দুল মান্নান বলে, নগরজীবনে এ দিবসে ফুলের গুরুত্ব থাকে অনেক বেশি। তাই কিছু লাভের আশায় বন্ধুরা মিলে ফুল বিক্রি করছি। এই দিনে সবাই একটু বেশি দামই রাখে।ভালোবাসা দিবসকে সামনে রেখে রাস্তার মোড়ে ফুলের দোকানের পসরা সাজিয়ে বসেছেন অনেকের বেঁচাকেনাও চলছে খুব ভালো।

এখন বিয়ে-সাদি থেকে শুরু করে যেকোনো অনুষ্ঠানেই সাজাতে বা সাজতে ফুল ব্যবহার হচ্ছে।তবে তার মুল কৃতিত্ব খানিকটা ফুল চাষীদের।


তবে ফেব্রুয়ারি মাসে তিনটি বড় দিবস অর্থাৎ পহেলা বসন্ত, ভালোবাসা দিবস আর একুশে ফেব্রুয়ারিকে ঘিরে ফুল বিক্রি সবচাইতে বেশি হয়।



এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//এফ//







লাইফস্টাইল পাতার আরও খবর


সম্পাদক: শাহীন চৌধুরী
উপদেষ্টা সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, নির্বাহী সম্পাদক: বরুণ ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের, ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৪৮১১৯৪৯৫, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : [email protected], Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
Close