সদ্য সংবাদ :

সোনালী ফসল উত্তোলনে : কৃষকের মুখে তৃপ্তির হাসি

Published : Thursday, 22 April, 2021 at 10:04 PM
শামছুল আলম আখঞ্জী, তাহিরপুর: কৃষি নির্ভরশীল বাংলাদেশে কৃষক" আয়ের প্রধান   উৎস হল' ধান চাষ করে, সোনালী ফসল ঘরে তুলতে পারলেই' ভাটির হাওর পাড়ের কৃষক এক ফসলিতেই' অর্থ ভান্ডার পরিপূর্ণ করতে পারে। আর সেই  ফসলের আয়ের উৎসেই, অর্থনৈতিক ভাবে  স্বাবলম্বী হয়ে  কৃষাণী মুখে ফুটে ওঠে তৃপ্তি ভরা হাসি। এবছর প্রাকৃতিক আবহাওয়া অনুকূল থাকায় সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার কৃষকের বোনা' পাঁকা ধান কাঁটার আনন্দে কৃষক- কৃষানির মুখে ফুটেছে' তৃপ্তি ভরা হাসি।


সরজমিনে উপজেলার মাটিয়ান হাওর, শনির হাওর,সংসার হাওর, পালই হাওর, মহালিয়ার হাওরসহ  কয়েকটি হাওরে ঘুরে দেখা যায়। সোনালী সূর্যের ঝিলিকের আলোয়" ঝড় বৃষ্টি না থাকায়। স্বস্তি বোধে কৃষকরা" আপন গতিতে শ্রমিকসহ যান্ত্রিক মেশিন নিয়ে ধান কাঁটাসহ শুকানোর কাজে ব্যস্ত সময় পাড় করছেন।


তাহিরপুর উপজেলার কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলার ছোট বড় ২৩ হাওরে ১৭ হাজার ৯শত ৮০ হেক্টর জমিতে বোর ফসল চাষ করা হয়েছে। এ বছর চাষের  উৎপাদনের আনুমানিক ধারণা করা হয়েছে ৬৫ হাজার ৭শত ৯০ হেক্টর(প্রায়)। 

এসময়  কৃষি কর্মকর্তা হাছান উদ- দৌল্লা বলেন, আল্লাহর  রহমতে আশা অনুরূপ কৃষকের গোলাতে  ধান উঠেবে। যদি এই ভাবে প্রাকৃতিক আবহাওয়া অনুকূলে থাকে। বিগত মঙ্গলবার  পযর্ন্ত ২৮% পাঁকা ধান কৃষকের  গোলায় উঠেছে। আশা রাখি, আট-দশদিনের মধ্যে হাওরের ধান কাঁটা শেষ হবে। 

 কথা হয় মাটিয়ান  হাওর পাড়ের কৃষক হোসাইন মোহাম্মদ গাজী সাথে' তিনি   বলেন , এ বছর বোর  ধানের বাম্পার ফলন হয়েছে। দিনে রৌদ্র' রাত কিছু বৃষ্টি হলেও  প্রাকৃতিক আবহাওয়া অনুকূলে রয়েছে। যার কারণে স্বস্তি মনে সোনার ফসল ঘরে তুলতে দুশ্চিন্তা মুক্ত রয়েছি । আগামী  কয়েকটি দিন যদি আবহাওয়া অনুকূলে থাকে' তাহলে সবটুকু ফসল ঘরে তুলতে সক্ষম হব। আর অধিক ফসল উৎপাদনে আনন্দের ছোঁয়ায় হাসি এসেছে মোর মনে।


শনির হাওর পাড়ের কৃষক আলমগীর মিয়া জানান, আমি ৩হাল (৩৬কেয়ার )জমি রোপণ করেছি । বিগত বছরের চেয়ে অধিক ফসল উৎপাদন হয়েছে। যদি সবটুকু ফসল ঘরে তুলতে পারি  তাহলে দুই বছর এই ধানেই  খোরাক হয়ে যাবে আমার পরিবারে। আল্লাহ পাক যদি' আগামী  দিন গুলোয় প্রাকৃতিক দুর্যোগ বর্ষণ না করেন। এখন পযর্ন্ত প্রাকৃতিক আবহাওয়া অনুকূলে রয়েছে । উপজেলা কৃষি অফিস থেকে, বীজ ও সার সঠিক সময়ে" দেওয়ার কারণে সাধারন কৃষকের ফসলে অধিক ফলন হয়েছে।


 উপজেলার উত্তর শ্রীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খসরুল আলম বলেন, এ বছর বাম্পার ফলন হয়েছে। উপজেলা  কৃষি অফিস ও আমার পরিষদের পক্ষ থেকে হাওর পাড়ের কৃষকগনকে অবহিত করন করেছি' দুর্যোগ, অতি বৃষ্টি ও  পাহাড়ি ঢলের আসার আগেই আপনারা সোনার ফসিল ঘরে তুলার ব্যবস্তা করেন। সম্পূর্ণ না পাঁকলেও ৯০% পাঁকা হলেই, ধান কাঁটা শুরু করেন। এতে আপনি তথা দেশের খাদ্য ভান্ডান  পরিপূর্ণ হবে।

 
বীর মুক্তিযোদ্ধা সন্তান শাহিন আখঞ্জী বলেন, আওয়ামীলীগ সরকার কৃষক বান্ধব সরকার,এই সরকারের আমলে বাম্পার ফলন  সব সময়েই হয়ে তাঁকে । তার কারণ সরকারের পক্ষ থেকে  সঠিক সময়ে বীজ ও সার দিয়ে থাকেন। এই কারণে বাম্পার ফলন দিয়ে থাকেন আল্লাহ। 

তিনি আর বলেন আত্ম তৃপ্তির হাসি ফুটে উঠে, কৃষক-কৃষাণী মুখে অধিক  উৎপাদিত হয় ধান বলে । কৃষক বান্ধব সরকার, জননেত্রী শেখ হাসিনা সরকার। বার বার দরকার ।




এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//এফ//








সম্পাদক: শাহীন চৌধুরী
উপদেষ্টা সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, নির্বাহী সম্পাদক: বরুণ ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের, ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৪৮১১৯৪৯৫, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : abnews13@gmail.com, Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
Close