সদ্য সংবাদ :
বিশেষ সংবাদ

এনার্জি স্টোরেজ-এর ব্যবস্থাপনা টেকসই করা সময়ের দাবি :বিদ্যুৎ প্রতিমন্ত্রী

Published : Saturday, 24 April, 2021 at 3:20 PM
বিশেষ প্রতিনিধি: বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, এনার্জি স্টোরেজ-এর ব্যবস্থাপনা টেকসই করা সময়ের দাবী । নাবায়নযোগ্য জ্বালানি ও ইলেকট্রিক ভিহাইকেলের ব্যবহার যত বাড়বে এনার্জি স্টোরেজ-এর প্রয়োগও তত বাড়বে। এনার্জি স্টোরেজ ব্যবহার মূল্য সাশ্রয়ী হতে হবে।

প্রতিমন্ত্রী আজ এনার্জী এন্ড পাওয়ার ম্যাগাজিনের উদ্যোগে আয়োজিত “Storage Applications in Bangladesh Power System” শীর্ষক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। তিনি বলেন, বাংলাদেশের পরিপ্রেক্ষিতে পিক-অফপিক আওয়ার, সাশ্রয়ী জ্বালানি, স্টোরেজ ব্যবস্থাপনা নির্ধারণ করা প্রয়োজন। নবায়নযোগ্য জ্বালানির পুরো সুবিধা নিতে হলে, Energy Storage নিয়ে ভাবার বিকল্প নেই । তাছাড়া, অফ পিকে বিদ্যুতের চাহিদা কম থাকে, এই সময়ের বিদ্যুৎ storage এর মাধ্যমে বিদ্যুতের পিক চাহিদাও মেটানো সম্ভব হবে। 
প্রতিমন্ত্রী আরো বলেন, Economics এবং অন্যান্য কারিগরি দিক বিবেচনা করে আমাদের দেশের জন্য Energy Storage- এর কোন কোন উপায় বেশি কার্যকরী হবে ও পরিবেশগত এবং কারিগরি চ্যালেঞ্জ কী হতে পারে তা খুঁজে বের করতে হবে। গবেষণার জন্য অর্থায়ন বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল হতে সংগ্রহ করা যেতে পারে এবং স্রেডা হতে প্রয়োজনীয় লজিস্ট্রিক সাপোর্ট পাওয়া যেতে পারে।

আজকের এই ওয়েবিনারে মূল প্রবন্ধ উপস্থাপনা করেন যুক্তরাস্ট্রের অটোমেশন ও পাওয়ার সলিশন বিষয়ক সফটওয়্যার প্রতিষ্ঠান ইট্যাব -এর ভিপি অপটিমাইজেশন ডঃ আহমেদ সাবের। তিনি বিভিন্ন ধরনের ব্যাটারি ও তার ধারন ক্ষমতা, নবায়নযোগ্য জ্বালানি ও এর চ্যালেঞ্জ, এনার্জী স্টোরেজ পোডাক্টস, সোপ-ক্যাপ, ফোয়েল সেল, পাম্প স্টোরেজ, টেকসই জ্বালানি  ইত্যাদি বিষয় তাঁর উপস্থাপনায় আলোকপাত করেন।

এনার্জী এন্ড পাওয়ার ম্যাগাজিনের সম্পাদক মোল্লাহ আমজাদ হোসেনের সঞ্চালনায় ভার্চুয়াল এই অনুষ্ঠানে অন্যান্যের মাঝে পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেন, স্রেডার চেয়ারম্যান মোহাম্মদ আলাউদ্দিন, বুয়েটের নিউক্লিয়ার পাওয়ার ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউটের পরিচালক ডঃ আব্দুল হাসিব চৌধুরী, জি আই জেড-এর অনুষ্ঠান সমন্বয়ক আল মোতাব্বির বিন আনাম সংযুক্ত থেকে বক্তব্য দেন। 


এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//এফ//








সম্পাদক: শাহীন চৌধুরী
উপদেষ্টা সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, নির্বাহী সম্পাদক: বরুণ ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের, ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৪৮১১৯৪৯৫, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : [email protected], Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
Close