সদ্য সংবাদ :
রাজনীতি

সিআরবিতে হাসপাতাল হলে বাসযোগ্য পরিবেশ বিনষ্ট করবে: ডা. শাহাদাত

Published : Friday, 16 July, 2021 at 2:44 PM
চট্রগ্রাম অফিস: সিআরবিতে হাসপাতাল ও মেডিকেল কলেজ প্রকল্প বাস্তবায়নের চেষ্টা ও সিআরবি রক্ষার দাবিতে চট্টগ্রাম মহানগর নারী ও শিশু অধিকার ফোরামের মানববন্ধন ও প্রতিবাদ স্বরূপ বৃক্ষ রোপণ কর্মসূচীত পালন করেছে।

গতকাল  দুপুরে অনুষ্ঠিত কর্মসূচিতে অংশ নিয়ে চট্টগ্রাম মহানগর বিএনপি’র আহ্বায়ক ও ডক্টরস এসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) কেন্দ্রীয় সহ-সভাপতি ডা. শাহাদাত হোসেন বলেছেন-সিআরবি এলাকাটি রেলওয়ের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি স্থাপনা। এটি ব্রিটিশ আমলের স্থাপত্য শৈলীর একটি অনবদ্য নিদর্শন এবং বলা হয়ে থাকে এটিই চট্টগ্রামের সবচেয়ে প্রাচীনতম সুশীতল এলাকা। এরকম একটি গুরুত্বপূর্ণ এলাকার মধ্যে বহুতল হাসপাতাল, মেডিকেল কলেজ ও নার্সিং ইনস্টিটিউটের মত স্থাপনা নির্মাণ বাসযোগ্য পরিবেশ বিনষ্ট করবে। সিআরবি’র এই মহামূল্যবান জমি কী করে একটি বেসরকারি প্রতিষ্ঠানকে বরাদ্দ দেয়া হলো তা বোধগম্য নয়। সিআরবিতে এই জমি বরাদ্দ দেয়ায় রেলের স্বার্থ সংরক্ষিত হয়নি। তিনি আরো বলেন- বন্দর নগরী চট্টগ্রাম ক্রমাগত বাণিজ্যিক আগ্রাসনের কারণে পাহাড়, জলাভূমি ও শতবর্ষী বৃক্ষরাজি হারিয়ে এখন এক চরম প্রাকৃতিক বিপর্যয়ের মুখোমুখি। নির্বিচারে বৃক্ষ কাটার কারণে চট্টগ্রাম শহরে পাহাড় ধস প্রতি বর্ষায় ঘটছে।


 
চট্টগ্রাম মহানগর বিএনপি’র সদস্য সচিব আবুল হাশেম বক্কর বলেন- সিআরবি এলাকাটি বর্তমানে অখণ্ড পাহাড় ঘেরা শতবর্ষী বৃক্ষের এক মনোরম পরিবেশ। বহুতল হাসপাতাল নির্মাণ হলে এসব ঘিরে জন ও যানবাহন চলাচল বহুগুণ বেড়ে যাবে। ফলে প্রাকৃতিক দূর্যোগ বৃদ্ধি পাবে। তিনি বলেন- একবার গাছ কাটা ও প্রকৃতি ধ্বংসের কার্যক্রম শুরু হলে তা আশপাশেও সংক্রমিত হওয়ার সম্ভাবনা বেশি। আমরা জানতে পেরেছি প্রস্তাবিক হাসপাতাল প্রকল্পটির এনভায়রনমেন্টাল ইমপেক্ট এসেসমেন্ট রিপোর্ট ও পরিবেশ ছাড়পত্র মেলেনি। সিআরবি চট্টগ্রামে ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি ও প্রাকৃতিক অনুষঙ্গের অবিচ্ছেদ্য অংশ। এখানে হাসপাতালের মত স্থাপনা নির্মাণ কোনোভাবে যুক্তিযুক্ত ও গ্রহণযোগ্য সিদ্ধান্ত নয়।


.
সভাপতির বক্তব্যে চট্টগ্রাম মহানগর নারী ও শিশু অধিকার ফোরামের আহ্বায়ক, সিনিয়র সাংবাদিক জাহিদুল করিম কচি বলেন- চট্টগ্রামে ঐতিহ্য ও প্রকৃতি রক্ষায় সিআরবিতে হাসপাতাল নির্মাণের সিদ্ধান্ত বাতিল করে নগরীর বা জেলার অন্য কোনো স্থানে, রেলওয়ের অথবা অন্য কোনো সরকারি সংস্থার জমিতে প্রকৃতি ও পরিবেশের ক্ষতি সাধন না করে হাসপাতাল প্রকল্প বাস্তবায়নের দাবি জানাচ্ছি।

নারী ও শিশু অধিকার ফোরাম নগর কমিটির সদস্য সচিব ও ডক্টরস এসোসিয়েশন অব বাংলাদেশ ড্যাব চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক ডা. বেলায়েত হোসেন ঢালী’র পরিচালনায় উক্ত মানববন্ধন ও প্রতিবাদী বৃক্ষরোপণ কর্মসূচীতে উপস্থিত ছিলেন নারী ও শিশু অধিকার ফোরামের কেন্দ্রীয় নেত্রী মিসেস জেলী চৌধুরী, ডা. কাজী মাহবুব আলম, কামরুল ইসলাম, ডা. এস.এম সারোয়ার আলম, ডা. ময়নাল হোসেন, এডভোকেট আয়েশা আক্তার সানজি, এডভোকেট আসমা খানম, তাসলিম আহমেদ লিমা, নারীনেত্রী জোহরা বেগম, এডভোকেট মো. জিয়াদ, আসাদুর রহমান টিপু, আরশে আজিম আরিফ, শরমিন নিপু, আমান উল্যা আমান, মাহবুব খালেদ, রিপন মাহমুদ, আহমেদুল ইসলাম সাদ, শ্রমিক নেতা আমির হোসেন প্রমুখ।




এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//এফ//








সম্পাদক: শাহীন চৌধুরী
উপদেষ্টা সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, নির্বাহী সম্পাদক: বরুণ ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের, ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৪৮১১৯৪৯৫, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : [email protected], Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
Close