সদ্য সংবাদ :
জাতীয়

যুদ্ধ সমাধিতে ভারতীয় হাইকমিশনের শ্রদ্ধা

Published : Sunday, 17 October, 2021 at 9:11 PM
চট্রগ্রাম অফিস:দ্বিতীয় বিশ্বযুদ্ধে কমনওয়েলথ দেশগুলোর হয়ে লড়াই করে মৃত্যুবরণকারী ভারতীয় সৈন্যদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে ভারতীয় হাইকমিশন। গতকাল রোববার সকালে চট্টগ্রামে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার অনিন্দ্য ব্যানার্জি এবং ভারতের দুই ডিফেন্স কর্মকর্তা চট্টগ্রাম ওয়ার সিমেট্রিতে এ শ্রদ্ধা নিবেদন করেন।

চট্টগ্রামের গভীর নৌ-বন্দর থেকে আরাকানে অপারেশন পরিচালনার জন্য একটি উৎকৃষ্ট ঘাঁটি এবং হাসপাতাল কেন্দ্র ছিল। মূলত হাসপাতালের কর্মীদের জন্য তৈরি সমাধিস্থলটি বেশ কয়েকটি বিচ্ছিন্ন স্থান থেকে মরদেহ সৎকারের জন্য সম্প্রসারণ করা হয়েছিল। এখানে ৭৫১টি যুদ্ধসমাধি রয়েছে, এর মধ্যে ১৪ জন নাবিক, ৫৪৫ জন সৈন্য এবং ১৯৪ জন বিমানবাহিনীর সদস্য রয়েছেন। এছাড়াও এই যুদ্ধ সমাধিতে ৪টি বিশ্বযুদ্ধের নয় এমন সমাধিও রয়েছে।


 
এখানে যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পূর্ব আফ্রিকা, পশ্চিম আফ্রিকা, বার্মা (মিয়ানমার), নেদারল্যান্ডস, জাপান এবং অবিভক্ত ভারতের সৈন্যদের সমাধি রয়েছে। অবিভক্ত ভারতের ২১৪ জনের সমাধির মধ্যে ১০ জনের বেশি রয়েছেন যারা বর্তমান বাংলাদেশের অধিবাসী।

এসব ব্যক্তি ১৯৩৯ থেকে ১৯৪৫ পর্যন্ত অক্ষশক্তির বিরুদ্ধে যুদ্ধে তাদের জীবন উৎসর্গ করেছিলেন। সমাধিস্থলের প্রবেশদ্বারে চট্টগ্রাম স্মৃতিসৌধ রয়েছে যা রয়্যাল ইন্ডিয়ান নেভি এবং মার্চেন্ট নেভির ৬ হাজার ৪৬৯ জন নাবিকদের স্মরণ করে, যারা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সমুদ্রে নিখোঁজ হয়ে গিয়েছিলেন।

ভারতীয় হাইকমিশন জানিয়েছে, ভারত যখন স্বাধীনতার ৭৫ বছর উদযাপন করছে, তখন শ্রদ্ধার সঙ্গে সেসব সাহসী নারী-পুরুষদের স্মরণ করছে, যারা আগামীর জন্য নিজেদের বর্তমানকে বিসর্জন করেছেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধে ভারতীয়দের আত্মত্যাগ মিত্র দেশগুলোর বিজয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। ভারতীয় সৈন্যরা যুদ্ধের সমস্ত ক্ষেত্রে নিজেদের যোগ্যতার স্বাক্ষর রেখেছিলেন।


এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//এফ//







জাতীয় পাতার আরও খবর


  • সম্পাদক: শাহীন চৌধুরী
    উপদেষ্টা সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, নির্বাহী সম্পাদক: বরুণ ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের, ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৪৮১১৯৪৯৫, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : [email protected], Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
    Close