সদ্য সংবাদ :
বিশেষ সংবাদ

'টেকসই উন্নয়নের জন্য জ্বালানির টেকসই সরবরাহ অপরিহার্য'

Published : Wednesday, 20 April, 2022 at 3:47 PM
বিশেষ প্রতিনিধি: বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন টেকসই উন্নয়নের জন্য জ্বালানির টেকসই সরবরাহ অপরিহার্য। সাশ্রয়ী, নির্ভরযোগ্য এবং টেকসই জ্বালানির প্রবেশাধিকার নিশ্চিত করতে হলে সহযোগিতার ক্ষেত্র বাড়াতে হবে। বিমসটেক প্ল্যাটফর্ম টি ব্যবহার করে সদস্য দেশগুলো নিজেদের অর্থনৈতিক ও কারিগরি অবস্থার উন্নতি করতে পারবে, বিদ্যমান চ্যালেঞ্জগুলো কাটিয়ে উঠে চ্যালেঞ্জ কে সুযোগে পরিণত করতে পারবে।


প্রতিমন্ত্রী আজ অনলাইনে" Bay of Bengal Initiative for Multi-sectoral Technical and Economic Eooperation (BIMSTEC)-এর জ্বালানি মন্ত্রীদের তৃতীয় সভায় বক্তব্যকালে এসব কথা বলেন। তিনি বলেন, বাংলাদেশ ভারত থেকে বিদ্যুৎ আমদানি করছে, নেপাল থেকে জলবিদ্যুত্ আমদানির প্রক্রিয়া প্রায় চূড়ান্ত, ভুটান থেকে জল বিদ্যুৎ আমদানির জন্য সমঝোতা স্মারক স্বাক্ষর প্রক্রিয়াধীন রয়েছে।


বাংলাদেশ আঞ্চলিক ও উপ আঞ্চলিক সহযোগিতা কে সবসময়ই গুরুত্ব দেয়। আঞ্চলিক প্রবৃদ্ধি ও সমৃদ্ধি বৃদ্ধি করতে বিমসটেকের সহযোগিতা বাড়াতে হবে। সমস্যাগুলো দ্রুত, সমষ্টিগত এবং দৃঢ়তার সাথে সমাধানের উদ্যোগ নিতে হবে।


 প্রতিমন্ত্রী এ সময় বলেন নিয়মিত বৈঠক, বার্ষিক ইভেন্ট কেলেন্ডার, ই- লাইব্রেরি, অভিজ্ঞতা বিনিময় ও প্রশিক্ষণ বিমসটেককে আরো গতিশীল করবে।


বিমসটেকের জ্বালানি মন্ত্রী পর্যায় তৃতীয় সভায় বিমসটেক গ্রিড ইন্টারকানেকশন, এশিয়ান উন্নয়ন ব্যাংকের সহায়তায় বিমসটেক গ্রিড ইন্টারকানেকশন মহাপরিকল্পনা, বিদ্যুৎ সঞ্চালন, বিনিময় ও মূল্য, জ্বালানি সহযোগিতার জন্য পরিকল্পনা, বিমসটেক জ্বালানি কেন্দ্র স্থাপন ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করা হয়।

নেপালের জ্বালানি পানি সম্পদ ও সেচমন্ত্রী ফামফা ভূশাল(Phampha Bhusal) এর সভাপতিত্বে ভার্চুয়াল এই অনুষ্ঠানে অন্যান্যের মাঝে ভুটানের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব দাশু কারমা শেরি়ং(Dasho Karma Tshering), ভারতের বিদ্যুৎ মন্ত্রীর আর কে সিং (R.K. Singh),মায়ানমারের বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রী ইয় অং থান ও (U Aung Than Oo), শ্রীলংকার বিদ্যুৎসচিব ওয়াসানথা পেরেরা (Wasantha Perera), থাইল্যান্ডের জ্বালানি মন্ত্রণালয়ের স্থায়ী সচিব কুলিত সোমবাতশিরি (Kulit Sombatsiri) ও বিমসটেক এর মহাসচিব তেঞ্জিন লেকফিল (Tenzin Lekphel) বক্তব্য রাখেন।




এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//এফ//


      







সম্পাদক: শাহীন চৌধুরী
উপদেষ্টা সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, নির্বাহী সম্পাদক: বরুণ ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের, ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৪৮১১৯৪৯৫, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : abnews13@gmail.com, Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
Close