সদ্য সংবাদ :
লাইফস্টাইল

ঈদের সকালে সেমাই

Published : Sunday, 1 May, 2022 at 9:19 PM
লাইফস্টাইল ডেস্ক: মিষ্টান্ন ছাড়া যেন ঈদের সকালটা শুরুই হয় না। বিশেষ করে ঈদুল ফিতরকে অনেকেই ‘সেমাই ঈদ’ বলে থাকেন। সেমাই ছাড়া এ ঈদের উদযাপন যেন অসম্ভব। জেনে নিন, তিন পদের সেমাই রান্নার প্রক্রিয়া।

দুধ সেমাই: 

দুধ দিয়ে রান্না করা হয় এই সেমাই। তাই এর নাম হয়েছে দুধ সেমাই।

উপকরণ: সেমাই ২০০ গ্রাম, দুধ ১ লিটার, চিনি ১ কাপ অথবা আপনার স্বাদ অনুযায়ী, দারুচিনি ২ টুকরা, এলাচি ২টি, তেজপাতা ১টি, কিসমিস ১০-১২টি, কোরানো নারকেল আধা কাপ, পেস্তা বাদাম কুচি ১ টেবিল চামচ।

প্রণালি: মাঝারি তাপে সেমাই হালকা বাদামী হওয়া পর্যন্ত ভেজে নামিয়ে রাখুন। এখন পাত্রে দুধ গরম করতে দিন। দুধে তেজপাতা, এলাচি, দারুচিনি দিয়ে ফোটান। দুধ ফুটে উঠলে সেমাই, চিনি ও নারকেল দিয়ে নাড়ুন। সেমাই সেদ্ধ হয়ে গেলে নামিয়ে নিন। বাদাম, কিশমিশ দিয়ে পরিবেশন করুন।

জর্দা সেমাই: 
এটাকে অনেকে শুকনা সেমাইও বলে থাকে।

উপকরণ: সেমাই ১ প্যাকেট, চিনি আধা কাপ/স্বাদমতো, কোরানো নারকেল ১ কাপ, কিশমিশ, বাদাম ও মোরব্বা কুচি আধা কাপ, ঘি ২ টেবিল চামচ, এলাচি ৪টি, তেজপাতা ২টি, দারুচিনি ২ টুকরা।

প্রণালি: সেমাই তাওয়াতে অল্প আঁচে টেলে নিন। এবার টালা সেমাই ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। ঘিতে তেজপাতা, এলাচি, দারুচিনি ভেজে নিন। এবার এতে সেমাই ও নারকেল ঢেলে দিন। ১ কাপ পানি ও চিনি দিয়ে নাড়ুন। পানি শুকিয়ে ঝরঝরে হয়ে এলে নামিয়ে নিন। মোরব্বা, কিসমিস ও বাদাম ছড়িয়ে পরিবেশন করুন।

নবাবী সেমাই :
নবাবী সেমাইয়ের স্বাদ ভিন্ন। একবার খেলে এর স্বাদ মুখে লেগে থাকবে সব সময়।

উপকরণ: ঘি ২ টেবিল চামচ, লাচ্ছা সেমাই ২ প্যাকেট, চিনি ১ কাপ, গুঁড়া দুধ ৩ টেবিল চামচ, কাজু ও পেস্তা বাদাম ক্রাশ করা ১ টেবিল চামচ।

ক্রিম তৈরির জন্য উপকরণ: দুধ ১ লিটার, কনডেন্স মিল্ক ১ কাপ, গুঁড়া দুধ ১/২ কাপ, ডানো অথবা নেসলে ক্রিম ১/২ কাপ (সুপারশপে পেয়ে যাবেন), কর্নফ্লাওয়ার ৪ টেবিল চামচ।

প্রণালী: একটি ফ্রাই প্যানে ঘি দিন। ঘি একটু গরম হয়ে এলে লাচ্ছা সেমাই নেড়েচেড়ে হালকা করে ভেঁজে নিন। কিছুটা ভাঁজা হয়ে গেলে চিনি দিয়ে দিন এবং ভালোভাবে মিশিয়ে নিন। চিনি ভালো করে মিশে যাওয়ার পর গুঁড়া দুধ দিয়ে ৬-৭ মিনিট নাড়াচাড়া করে রান্না করতে হবে।


 সেমাইয়ের রঙটি হালকা বাদামি হয়ে এলে নামিয়ে রাখুন। এবার ক্রিম তৈরি করার পালা। ১ লিটার দুধকে জ্বালিয়ে ১/২ লিটার করে নিতে হবে। এখন চুলায় মিডিয়াম আঁচে এই দুধের মধ্যে দিয়ে দিন কনডেন্স মিল্ক এবং গুঁড়া দুধ। ভালোভাবে মিশিয়ে নিন। এরপর ক্রিম দিয়ে ভালোভাবে নাড়াচাড়া করে, কর্নফ্লাওয়ার দিয়ে হ্যান্ড বিটার দিয়ে ভালোভাবে নেড়ে স্মুথ করে ফেলুন। ১০ মিনিট পর্যন্ত রান্না করতে থাকুন যা একটি ঘন ক্রিমে পরিণত হবে।


এবার ভেঁজে রাখা সেমাইগুলো একটি পাত্রে ১/৪ ভাগ ছড়িয়ে তুলে নিন। এরপর পুরো সেমাইটির উপরে সব ক্রিমগুলো আলতোভাবে ঢেলে দিন। ৪-৫ মিনিট অপেক্ষা করুন। ঠাণ্ডা হয়ে আসলে বাকি সেমাইটুকু হাত দিয়ে উপরে ভালোভাবে ছড়িয়ে দিন। এখন এর উপরে কাজু ও পেস্তা বাদাম সুন্দর করে ছড়িয়ে দিন। তৈরি হয়ে গেল নবাবী সেমাই।


তথ্যসূত্র: ইউটিউব



এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//এফ//








সম্পাদক: শাহীন চৌধুরী
উপদেষ্টা সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, নির্বাহী সম্পাদক: বরুণ ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের, ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৪৮১১৯৪৯৫, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : abnews13@gmail.com, Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
Close