সদ্য সংবাদ :
লাইফস্টাইল

কে-টু জয় করলেন ওয়াসফিয়া

Published : Monday, 25 July, 2022 at 12:39 AM
এবিনিউজ ডেস্ক: ওয়াসফিয়া নাজরীন, বাংলাদেশের দ্বিতীয় নারী এভারেস্ট বিজয়ী। ২০১২ সালের ২৬ মে মাউন্ট এভারেস্ট জয় করে রেকর্ড করেন এই বাঙালি সুপার ওইমেন। সাত মহাদেশের সাতটি সর্বোচ্চ পর্বতশৃঙ্গ জয় করা প্রথম বাংলাদেশির খেতাবও তারই দখলে।
এবার নিজের ঝুলিতে যোগ করলেন নতুন অর্জন। প্রথম বাংলাদেশি হিসেবে কে-টু জয় করলেন ওয়াসফিয়া। বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ পবর্তশৃঙ্গ পাকিস্তানের গিলগিট বাল্টিস্তানে অবস্থিত শৃঙ্গ গডউইন অস্টিন বা কে-টু চূড়া জয় করেছেন এভারেস্টজয়ী পবর্তারোহী ওয়াসফিয়া নাজরিন।

এই যাত্রায় তার সঙ্গী ছিলেন বিশ্বের কয়েক বিখ্যাত পবর্তারোহী। এদের মধ্যে রয়েছেন মিঙ্গমাতেঞ্জি শেরপা, মিঙ্গমা ডেভিড শেরপা ও নির্মল পুরজা।

রোববার কে-টু চূড়ায় ওঠার জন্য রওনা দেন ওয়াসফিয়া। শুক্রবার সকালে পর্বতের চূড়া জয় করেন ওয়াসফিয়া। চূড়ার উচ্চতা ২৮ হাজার ২৫১ ফুট। এভারেস্টের চেয়ে কে-টুর চূড়ায় আরোহন করা শুধু যে কঠিন তা নয়। পর্বতারোহণের জন্য কঠিন অস্থির আবহাওয়া মোকাবিলা করতে হয়।

কে-টু ‘স্যাভেজ মাউন্টেন’ নামেও পরিচিত। কে-টু কে বলা হয় পৃথিবীর সবচেয়ে মারাত্মক পর্বত। পরিসংখ্যান বলছে, এই পর্বতের চূড়ায় পৌঁছাতে প্রতি চারজনের মধ্যে একজন জীবন হারায়। পিরামিড আকৃতির হওয়ায় এর চূড়ায় ওঠা বেশ চ্যালেঞ্জিং।

কে-টু মাউন্ট এভারেস্টের থেকে প্রায় ৮০০ ফুট নিচে কিন্তু খুব খাড়া হওয়ার জন্য এতে আরোহণ করা এভারেস্টের থেকেও কঠিন। এমনকি এর শিখরে ওঠার পরও তীব্র ঝড়ের কবলে পরে অনেক আরোহী মৃত্যবরণ করেন। মাউন্ট এভারেস্টের তুলনায়, খুব কম মানুষই সফলভাবে এই চূড়ায় পৌঁছাতে পেরেছে।

সেক্ষেত্রে বলা যায় ওয়াসফিয়া নাজরীনের এই জয় বাংলাদেশের জন্য গর্বিত এক অর্জন বয়ে এনেছে। নারীশক্তির জয়যাত্রায় নতুন মাইলফলক ছুঁলেন ওয়াসফিয়া।

সূত্র: এভারেস্ট টুডে




এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//এফ//







লাইফস্টাইল পাতার আরও খবর


সম্পাদক: শাহীন চৌধুরী
উপদেষ্টা সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, নির্বাহী সম্পাদক: বরুণ ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের, ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৪৮১১৯৪৯৫, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : abnews13@gmail.com, Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
Close