সদ্য সংবাদ :
বিশেষ সংবাদ

বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সাথে বৃটিশ হাইকমিশনারের সৌজন্য সাক্ষাৎ

Published : Wednesday, 3 August, 2022 at 7:29 PM
বিশেষ প্রতিনিধি: বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ-এর সাথে আজ সচিবালয়ে তাঁর অফিস কক্ষে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত বৃটিশ হাইকমিশনার  রবার্ট চ্যাটারটন ডিকসন (Robert Chatterton Dickson)। এ সময় তাঁরা পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

  
প্রতিমন্ত্রী বৈশ্বিক প্রেক্ষাপট বর্ণনা করে বলেন, জ্বালানির চ্যালেঞ্জ মোকাবেলায় হাইড্রোজেনসহ নতুন নতুন উৎস ও আধুনিক প্রযুক্তির উপর গুরত্ব দিতে হবে। সাশ্রয়ি কার্যক্রম বাড়ানো আবশ্যক। ক্লীন এনার্জির প্রসারে সরকার আন্তরিকভাবে কাজ করছে। নেপাল থেকে জলবিদ্যুৎ আমদানির প্রক্রিয়া প্রায় চূড়ান্ত হয়ে আছে। সৌর বিদ্যুতের জন্য বিদ্যুতের মূল্য ও জমির পরিমাণ অন্যতম প্রধান প্রতিবন্ধক। গ্রীডের আধুনিকায়নের জন্য কাজ করছি।

 
এসময় এনডিসি (Nationally Determined Contribution (NDC)), ক্লাইমেট চেঞ্জ, আঞ্চলিক ও উপ-আঞ্চলিক পাওয়ার শেয়ারিং, বিদ্যুৎ আমদানি, পারমাণবিক বিদ্যুৎ, নবায়ণযোগ্য জ্বালানি, সোলার হোম সিষ্টেম, স্মার্ট গ্রীড, প্রাথমিক জ্বালানি, নেট মিটারিং সিষ্টেম, ইলেকট্রিক ভেহিক্যাল, লিথিয়াম ব্যাটারী, অনসুর ও অফসুর বায়ু বিদ্যুৎ ইত্যাদি নিয়ে আলোচনা-পর্যালোচনা করা হয়।
 

এ সময় অন্যান্যের মাঝে সিনিয়র ক্লাইমেট এন্ড ইনভরনমেন্ট এ্যাডভাইজার আন্না ব্যালান্স (Anna Ballance), ক্লাইমেট চেঞ্জ  পলিসি ম্যানেজার মারজান নূর (Marjan Nur) উপস্থিত ছিলেন।
  
 

 

এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//এফ//








সম্পাদক: শাহীন চৌধুরী
উপদেষ্টা সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, নির্বাহী সম্পাদক: বরুণ ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের, ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৪৮১১৯৪৯৫, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : abnews13@gmail.com, Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
Close