সদ্য সংবাদ :
আন্তর্জাতিক

করোনায় জীবনরক্ষায় রেমডেসিভির প্রভাবই নেই: হু

Published : Saturday, 17 October, 2020 at 10:43 AM
আন্তর্জাতিক ডেস্ক:করোনাভাইরাসের চিকিৎসায় বহুল আলোচিত ওষুধ রেমডেসিভির সেবনে রোগীর হাসপাতালে অবস্থানের মেয়াদ 
কমা বা জীবনরক্ষায় প্রভাব খুব সামান্য বা তা কোনো প্রভাবই ফেলে না বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) এক গবেষণায় বলা হয়েছে।
শুক্রবার রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, বিশ্বের ৩০টির বেশি দেশের ১১ হাজার ২৬৬ জন রোগীর উপর বিশ্ব স্বাস্থ্য সংস্থা পরিচালিত ক্লিনিক্যাল ট্রায়ালে যুক্তরাষ্ট্রের গিলিয়াড সায়েন্সেস ইনকর্পোরেশন উৎপাদিত রেমডেসিভিরের প্রভাব সম্পর্কে এই অভিমত পাওয়া গেছে।

চারটি ওষুধ নিয়ে কাজ করা এই গবেষণায় রেমডেসিভির ছাড়াও হাইড্রোক্সিক্লোরোকুইন, এইডসনিরোধী লোপিনাভির/রিটোনাভির এবং ইন্টারফেরনের কার্যকারিতা পরীক্ষা করা হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বৃহস্পতিবার বলেছে, গবেষণায় দেখা গেছে কোভিড-১৯ আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের হাসপাতালে অবস্থানের সময় কমানো বা মৃত্যু ঠেকাতে ওষুধগুলো সামান্যই প্রভাব রেখেছে বা কোনো প্রভাবই ফেলতে পারেনি।

এই গবেষণার ফলাফল এখনও পর্যালোচনা হয়নি। তবে তা মুদ্রণ পূর্ববর্তী সার্ভারে আপলোড করা হয়েছে।

সংক্রমণ ও মৃত্যুর সংখ্যায় উল্লফন দেখা দিলে ওই মরিয়া পরিস্থিতিতে গত ফেব্রুয়ারি মাসে ক্লিনিক্যাল ট্রায়ালে কার্যকারিতার কোনো প্রমাণ না থাকার পরও চীনের ন্যাশনাল হেলথ কমিশন (এনএইচসি) কোভিড-১৯ পজিটিভ রোগীর শরীরে লোপিনাভির’ ও রিটোনাভির প্রয়োগের অনুমোদন দিয়েছিল।

গত এপ্রিলে রেমডেসিভিরের সহায়ক ভূমিকার ‘সুস্পষ্ট’ প্রমাণ মিলেছে বলে দাবি করে যুক্তরাষ্ট্র। পরে মে মাসে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) থেকে জরুরি অনুমোদন পায় রেমডেসিভির; এরপর থেকে বিভিন্ন দেশও ইবোলা ঠেকাতে তৈরি হওয়া এই ওষুধ কোভিড-১৯ রোগীর চিকিৎসায় ব্যবহার করে আসছে।


এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//এফ// 







আন্তর্জাতিক পাতার আরও খবর


  • সম্পাদক: শাহীন চৌধুরী
    ভারপ্রাপ্ত সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, যুগ্ম সম্পাদক: শঙ্কর মৈত্র, নির্বাহী সম্পাদক: বরুণ ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের, ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৯১১৯১১৬, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : [email protected], Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
    Close